বড় খবর

বেড়াতে যাচ্ছেন? মেনে চলুন নিয়মগুলো!

বেড়াতে গেলে অনেক অনিয়মের মধ্যেই পড়তে হয়। তবু কয়েকটা বিষয় মেনে চললে ওজন বাড়ার হাত থেকে রেহাই পাওয়া যায়।

বেড়াতে গেলে খাওয়া-দাওয়ার দিকে খেয়াল রাখুন
হাঁসফাঁস গরম যতই কালঘাম ছুটছে বটে তবে ছুটি কাটানোর ব্যাপারে ভ্রমণপিপাসু বাঙালি একপায়ে খাড়া।  তবে বেড়াতে গিয়ে নিজেকে সুস্থ রাখা জরুরি।  নির্ভেজাল ছুটি কাটানোর সময়ে ফুরফুরে মেজাজে জেনেই হোক বা না জেনে, অনেক অস্বাস্থ্যকর খাবার খেয়ে ফেলেন আপনি। এমনকি মদ্যপানও চলে পাল্লা দিয়ে। আর এসবের দৌলতে দিনের শেষে আপনার ওজনও বাড়ে লাফিয়ে। বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে ছুটি কাটানোর সময়ে অনেকেরই কয়েক কিলো ওজন বেড়ে যায়। তাই বেড়াতে যাওয়ার সময় এই টিপসগুলোয় একবার চোখ বুলিয়ে নিন…

নিয়মিত ব্যায়াম করার অভ্যাস থাকলে, বেড়াতে গেলেও যতটা সম্ভব নিয়ম মেনে চলুন। হোটেল থেকে বেরিয়েই ট্যাক্সি, অটো না ধরে খানিকটা হেঁটে যান। কোনও পার্টিতে গেলে ড্যান্সের ব্যবস্থা থাকলে বয়সের তোয়াক্কা না করে বাকিদের সঙ্গে কাঁধ মেলাতেই পারেন।

ঘুরতে গেলে সময়মতো খাওয়া দাওয়া না হওয়াটাই স্বাভাবিক। সেক্ষেত্রে শরীরের অবস্থা বুঝে অল্প পরিমাণে খান এবং প্রচুর পরিমাণে জল পান করুন।

রাস্তার কাটা ফলের রস, মকটেল, ককটেল জাতীয় পানীয় যতটা সম্ভব এড়িয়ে চলুন। জলের বোতল সঙ্গে রাখুন।

খাওয়া শুরু করুন স্যালাড বা স্যুপ দিয়ে। তেল জাতীয় খাবার, ভাজাভুজি বাদ দিন। আলুর বদলে অন্য সবজি খান।
বেড়াতে গিয়ে ঘোরার সময় স্বাস্থ্যকর স্ন্যাকস সঙ্গে রাখুন যেমন, রোস্টেড বাদাম, অথবা হোল গ্রেন ফুড, খিদে পেলে এগুলোই খান। এতে বাইরের অস্বাস্থ্যকর খাবার খাওয়া অনেকটাই এড়াতে পারবেন।
বড় প্লেটে খেলে বেশি পরিমাণে খাওয়া হয়ে যায় তাই ছোট প্লেটে খাবার খান। দিনের শুরুতে ভারি খাবার খেয়ে নিন। তারপর সারাদিন হালকা খাবার খান।
মিষ্টি খেলেও খান যৎসামানয।

যদিও  বেড়াতে গেলে ননভেজ খাবারই বেশি খাওয়া হয়, তবে যতটা সম্ভব রাস্তাঘাটে মাংস খাওয়া এড়িয়ে চলাই ভাল।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Food habit you should follow during travel

Next Story
সাইক্লিং কমায় ক্যানসারের ঝুঁকি!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com