নতুন সমীক্ষায় জানা গেল আয়ু বাড়ানোর কৌশল

নিয়মিত এই সব খাওয়ার একসঙ্গে খেলে ক্যানসার কোশ জন্মাতে পারে না শরীরে। এছাড়া হার্ট ভালো থাকে। ফলে মৃত্যুর খুব স্বাভাবিক কারণগুলো থেকে নিরাপদ থাকে মানব শরীর। 

By: Kolkata  Updated: August 23, 2019, 03:57:50 PM

দিনে একটা আপেল খেলে নাকি ডাক্তারের কাছে আর যেতেই হবে না, এটা মোটামুটি প্রাচীন প্রবাদে এসে দাঁড়িয়েছে। কিন্তু তাতেও সব সময় কী আর ফল হচ্ছে। আধুনিক গবেষণা বলছে, শুধু আপেল খেলে হবে না, বেশ ক’টি খাবার একসঙ্গে খেলে আয়ু বাড়বেই।

অস্ট্রেলিয়ার এডিথ কোয়ান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন সারা দিনের খাবারে ফ্ল্যাভোনয়েডের পরিমাণ বেশি থাকলে তা আয়ু বাড়াতে সাহায্য করে। বাজারে যে সব শাক সবজি ফল নিয়মিত পাওয়া যায়, তার মধ্যে ব্রকোলি, ব্লু বেরি, কমলালেবু এবং চায়ে প্রচুর পরিমাণ ফ্ল্যাভোনয়েড থাকে।

আরও পড়ুন, নিয়মিত ঘি খেলেই কমবে ওজন! হ্যাঁ এটাই সত্যি!

নিয়মিত এই সব খাওয়ার একসঙ্গে খেলে ক্যানসার কোশ জন্মাতে পারে না শরীরে। এছাড়া হার্ট ভালো থাকে। ফলে মৃত্যুর খুব স্বাভাবিক কারণগুলো থেকে নিরাপদ থাকে মানব শরীর।

ঠিক কী খেতে হবে?

এক কাপ চা, একটা কমলালেবু, ১০০ গ্রাম ব্লু বেরি, ১০০ গ্রাম ব্রকোলি পরপর খেলেই কেল্লা ফতে। তবে দু-একদিনের জন্য খেলে হবে না। নিয়মিত খেতে হবে। ব্লু বেরি আর কমলালেবুর বিকল্প খুঁজে নেওয়া যেতে পারে ফ্ল্যাভোনয়েডযুক্ত অন্য খাবার থেকে।

আরও পড়ুন, দিনে ক’টা আমন্ড খেলে সবচেয়ে ভালো ফল পাবেন?

মোট ৫৩০০০ মানুষের নিয়মিত ডায়েটের ওপর ২৩ বছর ধরে সমীক্ষা করেই এই সিদ্ধান্তে এসেছেন গবেষকরা। দেখা গিয়েছে, যারা নিয়মিত উচ্চ ফ্ল্যাভোনয়েড যুক্ত খাবার খান, সেই সব মানুষের ক্যানসার কিমবা হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম। সারা পৃথিবীতে সময়ের আগে মৃত্যুর জন্য অন্যতম দায়ী যে দু’টি অসুখ, সে দুটির ঝুঁকি কমলে স্বাভাবিক ভাবেই মানুষের আয়ু বাড়বে।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা প্রতিনিয়ত ৫০০ গ্রাম বা তার বেশি ফ্ল্যাভোনয়েডযুক্ত খাবার খেয়েছেন এবং ধূমপান করেননি, তাঁদের ক্যানসার এবং হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা একেবারে কমে গিয়েছে।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Foods you should consume to live longer

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement