বড় খবর

মস্তিষ্ককে সজাগ রাখতে গেলে যে উপদেশগুলো মেনে চলতে হবে, জেনে নিন

মস্তিষ্ক সচল রাখুন, মন ভাল থাকে

প্রতীকী ছবি

কথায় বলে, মানুষ মনের থেকে বেশি মগজের কথা শোনে। আর সেই মগজ যদি আপনাকে সঠিক পথ না দেখায়, তবেই কিন্তু সবথেকে বেশি ঝামেলা। আপনি যেমন আপনার শরীর ঠিক রাখেন তেমনই মস্তিষ্ককে ভাল রাখাও আপনারই কর্তব্য! কীভাবে? 

বিশেষজ্ঞ, মার্ক হেইমন বলেন – নিজেকে প্রতিদিনের জীবনে সজাগ রাখতে গেলে মস্তিষ্ককে ভাল রাখা খুব দরকারী। এটিকে নানান উপায়ে ভাল রাখা যায় তার মধ্যে বেশ কয়েকটি অভ্যাস আপনি যদি গ্রহণ করতে পারেন তাহলে আর কথাই নেই! 

তিনি বলেন, প্রতিদিনের খাবারে পুষ্টিযুক্ত ফ্যাট খাওয়া আবশ্যিক। বিশেষ করে স্যাচুরেটেড ফ্যাট যেমন নারকেল তেল এবং আলমন্ড, অভাইক্যাডো এগুলি অবশ্যই নিজের খাবারে রাখতেই হবে। 

সারাদিনে আপনি সঠিক মাত্রায় প্রোটিন খাচ্ছেন কিনা জানেন? অন্তত ৩০ গ্রাম প্রোটিন প্রতি খাবারে অবশ্যই থাকা উচিত। যখনই আপনি ওজন কমাতে থাকেন তখনই আপনার মানসিক চাপ পড়ে তাই সেই সময় প্রোটিন খুবই দরকার। ওমেগা থ্রি ফ্যাট, এবং ডিম এগুলি খেতেই হবে। 

সবকিছুর সঙ্গে সবজি খাওয়া আবশ্যিক। কম করে ৭৫% সবজি থাকা উচিত আপনার প্লেটে। কারণ এগুলিতে উপস্তিত ফাইটোনিউট্রীয়েনস্ট – ভিটামিন আপনার মস্তিষ্ককে চাগাড় দিতে সক্ষম। তাই পালং শাক – বিট – ঢেঁড়স এগুলি খাওয়া উচিত। 

অতিরিক্ত চিনি এবং প্যাকেট জাত খাবার অথবা জাঙ্ক ফুড খাওয়া বন্ধ করা উচিত, কারণ অতিরিক্ত কার্ব আপনার সর্বনাশ ঘটাতে পারে। 

একনাগাড়ে বসে থাকবেন না, বরং শরীর নড়াচড়া করুন। শরীর এক জায়গায় থাকলে কিন্তু আপনি মানসিক ভাবেও আবদ্ধ অনুভব করেন। 

যোগা কিংবা প্রাণায়াম এগুলি বেজায় কাজ করে মস্তিষ্ককে সজাগ রাখতে। কারণ এগুলি মন এবং মগজকে শান্তি প্রদান করে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: For a better brain you should follow these tips

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com