বড় খবর

মানসিক ভাবে বিধ্বস্ত?নিজেকে অনুপ্রাণিত করতে এই পন্থাগুলি অবলম্বন করুন

মন থেকে ভাল থাকুন, তবেই শান্তি!

প্রতীকী ছবি

চারিদিকের পরিস্থিতি অনুযায়ী, মানুষের মন মানসিক একদমই ঠিক নয়। একেতেই আর্থিক অবস্থার অবনতি, তারমধ্যে অনেকেই হারিয়েছেন নিজের কর্ম সংস্থান। অনেকেই মানসিক ভাবে ভেঙে পড়েছেন, কেউ কেউ নিজের যোগ্যতার ওপরেও তুলছেন প্রশ্ন। এমন সময় নিজেকে শান্ত রাখা খুব দরকার। 

মানুষের মন এখন এতটাই বিদ্ধস্ত, যে নিজের ওপরেও তাদের ভরসা হারিয়ে যাচ্ছে। নিজেকে পরীক্ষা করতে মানুষ ভুলে যাচ্ছেন, এমনকি সুযোগের সৎ ব্যবহার করতেও পিছিয়ে পড়ছেন। সেই কারণেই প্রত্যেককে শক্ত থাকার বার্তা দিয়েছেন পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ নীতিকা কোহলি। তিনি বলছেন, নিজের ওপর সন্দেহ এবং ভরসা না করলেই আপনি মুশকিল করবেন। হাতের কাছে অনেক সুযোগ, যদি নিজেকে সমস্যা থেকে বের করে নিয়ে না আসেন তবে ভুগবেন আপনিই। 

কী করবেন ভাল থাকতে গেলে? নতুন অনেক উপায় অবলম্বন করতে পারেন তেমনই সুযোগ বুঝেই নিজেকে এগিয়ে দিতে হবে। যদিও এর থেকে উপকার হওয়ার সম্ভাবনাই বেশি, তারপরও চেষ্টা না করলে কিন্তু কিছুই সম্ভব নয়। 

প্রথম, একেবারেই নিজেকে কারওর সঙ্গে তুলনা করবেন না। আপনি আপনার মত করে পারফেক্ট। কারওর জন্য নিজেকে বদলানোর দরকার নেই! নিজের বেস্ট দিয়ে চেষ্টা করুন। 

দ্বিতীয়, এমন মানুষদের সঙ্গে সময় কাটান কিংবা সম্পর্ক রাখুন যাদের সঙ্গে আপনার ক্ষতি হবে না। অর্থাৎ আপনি নিশ্চিন্তে এগিয়ে যেতে পারবেন। যারা আপনাকে মোটিভেট করে সামনের দিকে এগিয়ে দেবে। আপনার পাশে থাকার চেষ্টা করবে। 

তৃতীয়, যখনই এমন কোনও চিন্তা আসবে যাতে করে আপনার জীবনে প্রভাব পড়ছে, সেটিকে বের করে আনুন। নিজের সঙ্গে নয়, লড়তে শিখুন। নিজেকে রিলাক্স রাখা এইসময় খুব দরকার। 

চতুর্থ, নিজেকে ভুল বোঝানো, নেতিবাচক মনোভাব রাখা, এবং সবসময় ভুলভাল কথা ভাবতে থাকা বন্ধ করুন। পজিটিভ ভাব রাখা বেশ দরকার, নয়তো উঠে দাঁড়ান খুব মুশকিল। 

পঞ্চম, নিজের ওপর ভরসা রাখুন। নিজের মূল্য বুঝুন। সবরকম প্ল্যান আগে থেকে প্রস্তুত রাখুন। চারিপাশের সব মানুষদের সঙ্গে সম্পর্ক কিছুদিনের জন্য বন্ধ করুন। দেখবেন কিছুদিন পরে জীত আপনারই হবে। 

থেমে থাকার প্রয়োজন নেই! শুধু সুযোগ বুঝেই এগিয়ে যান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: For having a normal mental health do these things

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com