scorecardresearch

শীঘ্রই ওজন কীভাবে কমবে জানা আছে? রইল টিপস

শীতকালে ওজন নিয়ে আর সমস্যা নেই!

প্রতীকী ছবি

শীতকাল মানেই ওজন একটু হলেও বাড়বে। কারণ ঘাম কমে যায়, আর ঠান্ডার চোটে শরীর চালনা কমে যায়, তাই ওজন বাড়তে পারে সহজেই। এমন অবস্থায় খামোকা চিন্তা করবেন না বরং নিজের ওজন নিয়ে ভয় না পেয়ে বেশ কিছু নিয়ম মানলেই কিন্তু হল। এবং এই প্রসঙ্গেই ধারণা দিয়েছেন পুষ্টিবিদ ডা আজরা খান। 

তার সহজ বক্তব্য খাওয়া নিয়ে অনিয়ম করলে একেবারেই চলবে না। এটি মানুষের দেহে শক্তি জোগায় প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে। কিন্তু সেই খাবারই অতিরিক্ত মাত্রায় হলে এবং প্রয়োজনের বেশি হলেই ক্ষতি। তাই পাঁচটি এমন ফর্মুলা আপনার পক্ষে দারুণ প্রমাণিত হতেই পারে। 

প্রথম, খাবার তখনই খান যখন আপনার খিদে পাবে। খেতে হলেই হল না, অথবা সময় হয়ে গেছে তাই খেতেই হবে এমন কোনও বক্তব্য নেই। নিজের শরীর যেমন বলবে তেমনই খান। 

দ্বিতীয়, যখনই আপনার পেট ভরে যাবে সেই মুহূর্তে খাওয়া ছেড়ে দিন। জোর করে খাওয়া খুব খারাপ বিষয়। আবার এমনও নয় যে সবসময় পেট ভরেই খেতে হবে – এক দুদিন অল্পও খেতে পারেন। 

তৃতীয়, ভাল করে চিবিয়ে খাবার খাওয়া খুব জরুরি। কারণ সঠিক মাত্রায় না খেলে আপনিই মুশকিলে পড়বেন। খাবার খাওয়া মানেই তাড়াহুড়ো নয়। সঠিক সময় নিয়ে ভাল করে না চিবিয়ে খেলে খাবার হজম হয় না সেই থেকেও হতে পারে সমস্যা। খাবারের সব ফ্লেভারগুলি উপভোগ করুন তারপরেই সেটিকে সহজে হজম করতে পারবেন। 

চতুর্থ, যে খাবারটি খেতে আপনার ভাল লাগে সেটিই খান। কারণ খাবার নিজের পছন্দমত হতে হয়। ট্রেন্ডি হলেই হল না, আপনার মনমত না হলে সেই খাবার সঠিকভাবে শরীরে কাজে আসবে না। 

পঞ্চম, সকলের শরীরের পক্ষে সবকিছু খাওয়া সম্ভব নয়। তাই প্রয়োজনে এমন কিছুই খান যেটি আপনি সহ্য করতে পারবেন। অন্যের কথা শুনে কোনও ডায়েট কিছুই করবেন না। 

ওজন সঠিক মাত্রায় সকলেই চান, তাই নিজেকে সুন্দর এবং ফিট রাখতে এইবিষয়গুলি অবশ্যই মনে রাখতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Formulas to loss your weight in winter