scorecardresearch

বড় খবর

Gandhi Jayanti 2019: গান্ধী জয়ন্তীর ইতিহাস, গুরুত্ব এবং প্রাসঙ্গিকতা

Why do we celebrate Gandhi Jayanti on 2nd October? মহাত্মার অবদানকে মনে রেখেই সারা বিশ্ব জুড়ে ২ অক্টোবর উদযাপিত হয় গান্ধী জয়ন্তী। কোনও ধর্ম, জাত, ভাষা এবং সংস্কৃতি দিয়ে বাঁধা যায়নি মহাত্মাকে। তাই তাঁর জন্মদিনের উদযাপনেও সব ধর্ম, সব ভাষার সমান অধিকার।

Gandhi Jayanti 2019: গান্ধী জয়ন্তীর ইতিহাস, গুরুত্ব এবং প্রাসঙ্গিকতা

 Gandhi Jayanti 2019: Importance, History:

পৃথিবীতে এমন মানুষ খুব কম আছেন, যাঁদের জীবদ্দশার পরেও মানুষগুলোর প্রভাব রয়ে গিয়েছে বিশ্ব জুড়ে। মোহনদাস করমচাঁদ গান্ধী সেরকম একজন মানুষ। এ বছর মহাত্মার জন্মের সার্ধশতবর্ষ পালিত হচ্ছে দেশ জুড়ে। ১৮৬৯ সালের ২ অক্টোবর গুজরাতের পোরবন্দরে জন্মেছিলেন মোহনদাস।

মহাত্মার অবদানকে মনে রেখেই সারা বিশ্ব জুড়ে ২ অক্টোবর উদযাপিত হয় গান্ধী জয়ন্তী। কোনও ধর্ম, জাত, ভাষা এবং সংস্কৃতি দিয়ে বাঁধা যায়নি মহাত্মাকে। তাই তাঁর জন্মদিনের উদযাপনেও সব ধর্ম, সব ভাষার সমান অধিকার।

আরও পড়ুন, ১০ লক্ষ পড়ুয়ার গান্ধী-পাঠ, বিশ্ব রেকর্ড গড়ার পথে লখনউ

১৯৩০-এর সত্যাগ্রহ থেকে ১৯৪২-এর ভারত ছাড়ো আন্দোলন, সবেতেই গান্ধীজির বিপুল গ্রহণযোগ্যতার জন্যই এত মানুষ তাঁর সাথ দিয়েছিল। অস্পৃশ্যতার অন্ধকার থেকে দেশকে আলোর পথে নিয়ে যেতে জাত পাতের বিভেদ নিয়ে আজীবন লড়াই করে গিয়েছেন বাপু জী। অন্যায়ের বিরুদ্ধে অহিংসাকেই হাতিয়ার হিসেবে বেছে নিয়েছিলেন মহাত্মা।

মহাত্মার দেড়শ বছর পূর্তিতে দেশ জুড়ে উদযাপন তো রইলই, কিন্তু সুদূর নাইজেরিয়ার এক নাট্যগোষ্ঠীও ৬ মাস ব্যাপী পালন করবে মহাত্মার জন্ম সার্ধশতবর্ষ। ঈদের সময় সপ্তাহান্তে যে ‘বরকা দা সল্লাহ’ উদযাপন হয়, সে সময়েই মঞ্চস্থ হবে তাঁদের ‘গান্ধী: দ্য মিউজিকাল’

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Gandhi jayanti 2019 history importance and significance of gandhi jayanti in india