বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

Ganesh Chaturthi 2020 Date: কখন গণেশ পুজো করবেন? জেনে নিন শুভ সময়

Ganesh Chaturthi 2020 Date in India:২২ অগস্ট শনিবার গণেশ চতুর্থী পালন করা হবে। পঞ্জিকা অনুসারে শনিবার সন্ধ্যায় ৭ টা ৫৭ মিনিট পর্যন্ত গণেশ পুজোর জন্য শুভ।

বাহারিনে মধ্য পঞ্চাশের মহিলা দোকানে প্রবেশ করে গণেশ মূর্তিগুলো মাটিতে আছড়ে ফেলে ভাঙছেন।

সামনেই গণেশ পুজো। চতুর্থীর দিন গোটা দেশে ঘটা করে পালন করা হয়। গনেশ পুজো মানেই গুজরাট মহারাষ্ট্রের কথা মনে পরে। দশ দিনের জাঁক জমক পূর্ণ পুজো। এই পুজো বাড়িতে বাড়িতও খুব ধুমধাম করে পালিত হয়।

সিদ্ধিদাতা গণেশের জন্মোৎসব উপলক্ষে এই উৎসব পালন করা হয়। সাধারণত হিন্দু পঞ্জিকা অনুসারে ভাদ্র মাসের শুক্লা চতুর্থীতে গনেশ পূজা হয়ে থাকে। ইংরেজি ক্যালেন্ডার অনুসারে ২০ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে এই পুজো হয়ে থাকে। হিন্দু ধর্মে প্রথম পুজো গণেশ পুজো।

Ganesh Chaturthi 2020 Date in India:

গণেশ পুজো চলে দুই থেকে ‌দশ দিন। তারপর ১১ দিনের মাথায় শোভাযাত্রা করে মূর্তি নিয়ে গিয়ে জলে বিসর্জন দেওয়া হয়।সিদ্ধিদাতা গণেশ জ্ঞান ও প্রজ্ঞা ধন সমৃদ্ধি জন্য পূজিত হন। মনে করা হয় গণেশ সন্তুষ্ট থাকবে ঘরে সুখ সমৃদ্ধি‌ এবং। শান্তি প্রতিষ্ঠিত হবে।

এই বছর ২২ অগস্ট শনিবার গণেশ চতুর্থী পালন করা হবে। পঞ্জিকা অনুসারে শনিবার সন্ধ্যায় ৭ টা ৫৭ মিনিট পর্যন্ত গণেশ পুজোর জন্য শুভ। হস্ত নক্ষত্র সন্ধে ৭টা ১০ মিনিট পর্যন্ত থাকবে। দুপুর ১২ টা ২২ মিনিট থেকে বিকেল ৪টে৪ মিনিট পর্যন্ত লাভ এবং অমৃত চৌঘরিয়া রয়েছে।‌

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ganesh chaturthi 2020 date when is ganeshotsav in india

Next Story
প্রকাশ্যে করিনা কাপুরের ডায়েট চার্ট, রয়েছে দই ভাত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com