Ganesh Chaturthi 2021: গণেশ চতুর্থীর শুভক্ষণ কখন? জানুন পুজোর বিধি ও শাস্ত্রমতে তাৎপর্য

Ganesh Chaturthi Puja Vidhi: সিদ্ধিদাতা গণেশের কাছে সুখ-সমৃদ্ধি লাভের আশায় গোটা দেশের মানুষ এই উৎসব পালন করবেন।

Ganesh Chaturthi Puja Vidhi, Ganesh Chaturthi 2021
চলতি বছর ১০ সেপ্টেম্বর দেশজুড়ে পালিত হবে গণেশ চতুর্থী।

চলতি বছর ১০ সেপ্টেম্বর দেশজুড়ে পালিত হবে গণেশ চতুর্থী। সিদ্ধিদাতা গণেশের কাছে সুখ-সমৃদ্ধি লাভের আশায় গোটা দেশের মানুষ এই উৎসব পালন করবেন। শাস্ত্র মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের চতুর্থীতে প্রতি বছর পুজো হয়ে গণেশ দেবতার। তবে করোনার কারণে এবছর বেশ কিছু বিধিনিষেধ রয়েছে পুজোয়। গোটা দেশে পুজো হলেও মহারাষ্ট্রে মহা ধুমধাম করে গণেশ উৎসব পালিত হয়।

পুরাণ বলছে, এই সময়ে জন্মেছিলেন সিদ্ধিদাতা গণেশ। জন্মতিথি অনুযায়ী পালিত হয় গণেশ চতুর্থী উৎসব। হিন্দু ধর্মে গণেশকে সঙ্কটমোচক দেবতার আখ্যা দেওয়া হয়েছে। ভক্তদের বিশ্বাস, গণপতির আরাধনায় সমস্ত বিপদ থেকে মুক্তি পাওয়া যাবে। তাই হিন্দু ধর্মে যে কোনও পুজোর আগে গণেশের নাম উচ্চারণ করে পুজো হয়। শাস্ত্রমতে, গণেশের পুজো করলে সংসারে সুখ-সমৃদ্ধি আসে।

শাস্ত্রমতে, এবছর ১০ সেপ্টেম্বর গণেশ চতুর্থী পড়ছে মধ্যরাত ১২টা ১৭ মিনিট নাগাদ। আর পুজোর শুভক্ষণ থাকবে পরেরদিন রাত ১০টা পর্যন্ত। এই পুজোর কিছু নিয়মাবলি রয়েছে। পুজোর আগে সেগুলি জেনে নেওয়া দরকার-

আমাদের বিশ্বাস, সিদ্ধিদাতা ভগবান গণেশ সমস্ত দুঃখ-দুর্দশা বিনাশ করেন। তাই গণেশ পুজোয় জলের পাত্র, পঞ্চামৃত, লাল কাপড়, নারকেলের জল, সুপারি, লবঙ্গ, ঘি, কর্পূর, গঙ্গাজল এবং গণেশের প্রিয় সাদা ফুল রাখতে হয়। গণেশের প্রিয় মোদক অথবা লাড্ডু প্রসাদ হিসাবে দিয়ে পুজো করতে হয়।

আরও পড়ুন Durga Puja 2021: এবছর দেবী দুর্গার আগমন ও গমন কীসে? জানুন এর শুভ-অশুভ তাৎপর্য

শাস্ত্রমতে, গণেশ মূর্তি ঘরের উত্তর-পূর্ব দিকে প্রতিষ্ঠা করবেন। মুখ থাকবে দক্ষিণ দিকে। মূর্তি বা ছবি প্রতিষ্ঠার আগে দেখে নেবেন, তাঁর শুঁড় য়েন বাঁ দিকে ঘোরানো থাকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ganesh chaturthi 2021 puja timings

Next Story
পুরুষতন্ত্রের মুখে ঝামা ঘষে নারী সুরক্ষায় দুই মহিলার অনন্য কীর্তি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com