বড় খবর

Gauhar Jaan Google Doodle: গৌহর জানের জন্মদিনে গুগলের শ্রদ্ধা

Singer Gauhar Jaan’s 145th birth anniversary: প্রথম ভারতের গ্রামোফোন কোম্পানিতে গান রেকর্ড করেছিলেন গৌহর জান। ভারতে তাঁর আরেক নাম গ্রামোফোন কন্যা।

Gauhar Jaan Google Doodle: Singer Gauhar Jaan's 145th birth anniversary remembered by Google Doodle
১৪৫ তম জন্মদিনে গুগল ডুডলের শ্রদ্ধা

Gauhar Jaan Google Doodle: সঙ্গীত তথা নৃত্যশিল্পী গৌহর জানের ১৪৫ তম জন্মদিনে Google Doodleর মাধ্যমে শ্রদ্ধা জানাল তাঁকে। ১৮৭৩ সালে ২৬ শে জুন জন্মগ্রহন করেন গৌহর জান। তিনিই প্রথম ভারতের গ্রামোফোন কোম্পানিতে গান রেকর্ড করেছিলেন। সেই কারণেই ভারতে তাঁর আরেক নাম গ্রামোফোন কন্যা।

গ্রামোফোনের সঙ্গে তাঁর প্রিয় বিড়ালের গ্রাফিক্স করেছে Google Doodle । জন্মের সময় তাঁর নাম ছিল অ্যাঞ্জেলিনা ইয়োওয়ার্ড। বাবা আর্মেনিয়ান, মা ভারতীয় বংশোদ্ভূত ভিক্টোরিয়া হেমিংস। বাবা মায়ের ছাড়াছাড়ির পর   অ্যাঞ্জেলিনাকে নিয়ে মা ভিক্টোরিয়া চলে যান বেনারসে। সেখানে গিয়ে ইসলাম ধর্ম অবলম্বন করেন। অ্যাঞ্জেলিনা ইয়োওয়ার্ড নাম ছেড়ে তিনি হয়ে ওঠেন গৌহর জান। মায়ের সঙ্গে বেনারসের নামী সঙ্গীত ও নৃত্য শিল্পী হয়ে ওঠেন তিনি। পরবর্তীকালে কলকাতা এসে শুরু করেন হিন্দুস্থানি শাস্ত্রীয় সঙ্গীত, কীর্তন এবং রবীন্দ্র সঙ্গীতের প্রশিক্ষণ। ১৮৮৭ সালে বিহারের রাজসভায় সঙ্গীত পরিবেশন করেন কিংবদন্তী গৌহর জান।

নবাব ওয়াজিদ আলি শাহর কোঠায় গান ও নাচ করে কলকাতায় নিজেকে প্রতিষ্ঠা করেন শিল্পী। রাজকীয় দারভাঙা দরবারে প্রথম নাচ করে পাকাপাকি ভাবে সেখানকার সঙ্গীতশিল্পী হয়ে ওঠেন গৌহর জান। পাশাপাশি প্রথম ‘ডান্সিং গার্ল’ খেতাবও পান তিনি। শুধু ভারতীয় ভাষায় নয়, ফার্সি, পশতু, ফ্রেঞ্চ এবং ইংরাজী ভাষাতেও দক্ষতার সঙ্গে গান গেয়ে গেছেন এই কিংবদন্তী শিল্পী।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Gauhar jaan google doodle 145th birth anniversary remembered google bengali

Next Story
বর্ষায় কীভাবে ফিট রাখবেন আপনার শখের আসবাব? রইল টিপসmonsoon, বর্ষা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com