বড় খবর

সাবধান, ওমিক্রন নষ্ট করে দিতে পারে কিডনির স্বাভাবিক কার্যক্ষমতা

এখনই সচেতন হন। সাবধানতা মেনে চলুন।

সাবধান, ওমিক্রন বিকল করে দিতে পারে কিডনিও

বাড়ছে ওমিক্রন আতঙ্ক। সেই সঙ্গে করোনার ডেল্টা প্রজাতির বাড়বাড়ন্ত অব্যাহত। উৎসব আবহে বাড়ছে দেশ সেই সঙ্গে বেড়েছে রাজ্যের করোনা গ্রাফও। এমনিতেই করোনা যে কোন সময়েই হয়ে উঠতে পারে প্রাণঘাতী। আপনার যদি কিডনির অসুখ থাকে তবে ওমিক্রনের বাড় বাড়ন্ত আপনাকে ভাবাবেই। এখনই সচেতন হন। সাবধানতা মেনে চলুন।

এমনিতেই কিডনি রোগীদের সংক্রমণ বেশি হয়। বেশি হয় জটিলতাও। কারণ কিডনি আমাদের শরীরে ছাঁকনির কাজ করে। বিভিন্ন শারীরবৃত্তীয় কাজের ফলে রক্তে যে সমস্ত দূষিত পদার্থ জমা হয়, সে সব ছেঁকে বার করে শরীরকে সুস্থ রাখে সে। শরীরে জল ও উপকারী লবণের ভারসাম্য বজায় রাখাও তার কাজ। 

কোনও কারণে কিডনির কার্যকারিতা কমে গেলে দূষিত পদার্থ জমতে থাকে শরীরে। জল জমে। ফলে শরীর এতই অসুস্থ হয়ে পড়ে যে, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। বাড়ে সংক্রমণজনিত অসুখ-বিসুখের আশঙ্কা। কাজেই কোভিডের এই পরিস্থিতিতে তাঁদের বিশেষ ভাবে সাবধান থাকা দরকার। বিপদ আছে আরও। জটিল কোভিডে কিডনির ক্ষতি হয়। চিন, নিউইয়র্ক, ইটালি, ফ্রান্সে সমীক্ষা করে দেখা গেছে কোভিডের জটিলতা নিয়ে যাঁরা হাসপাতালে ভর্তি হয়েছেন, তাঁদের মধ্যে প্রায় ৩০ শতাংশের কিডনির ক্ষতি হয়েছে।

বিশেষজ্ঞ চিকিৎসক অভিষেক মাইতি জানিয়েছেন, “কোভিডের জটিল পর্যায়ে শরীরে রক্ত জমাট বাঁধার প্রবণতা খুব বেড়ে যায় বলে সবচেয়ে ক্ষতি হয় কিডনি ও লিভারের। বহু রোগীকেই তখন ডায়ালিসিস করতে হয়। অর্থাৎ যন্ত্রের সাহায্যে রক্ত ছেঁকে পরিষ্কার করার ব্যবস্থা করতে হয়। তারপর সুস্থ হওয়ার পরও কিডনির কার্যক্ষমতা স্বাভাবিক হতে সময় লাগে কম করে ৩-৪ সপ্তাহ। কখনও আবার পুরো স্বাভাবিকও হয় না। বিশেষ করে যদি আগে থেকে সমস্যা থাকে।” কাজেই কিডনির সমস্যা থাকলে বিশেষভাবে সাবধান থাকা দরকার।

Read full story in English

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Genaral kidney damaged caused by omicron varient

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com