scorecardresearch

যোগাসনের মাধ্যমে মুক্তি পান হাঁপানি থেকে

আধুনিক চিকিৎসা শাস্ত্রে হাঁপানি, সিওপিডি এবং শ্বাসকষ্ট থেকে রেহাই পেতে নানা ওষুধ পত্তর দিয়ে থাকেন ডাক্তাররা। সেসবের পরেও দীর্ঘমেয়াদী সুস্থ জীবনের জন্য যোগাসনের ওপর জোর দিতে বলছেন চিকিৎসকেরাই। 

ছবি সূত্রঃ পিক্সাবে

শ্বাসকষ্ট, হাঁপানি আজকালকার জীবনে একটি দৈনন্দিন সমস্যা। দূষণ যত বাড়ছে, একই হারে বাড়ছে শ্বাসজনিত সমস্যা। আধুনিক চিকিৎসা শাস্ত্রে হাঁপানি, সিওপিডি এবং শ্বাসকষ্ট থেকে রেহাই পেতে নানা ওষুধ পত্তর দিয়ে থাকেন ডাক্তাররা। সেসবের পরেও দীর্ঘমেয়াদী সুস্থ জীবনের জন্য যোগাসনের ওপর জোর দিতে বলছেন চিকিৎসকেরাই।

আন্তর্জাতিক যোগ দিবসকে  মাথায় রেখেই আজ দেখে নেওয়া যাক এমন কিছু আসন, যা নিয়মিত অভ্যাস করলে শ্বাসকষ্টজনিত সমস্যা কমে।

২) পবনমুক্তাসন

হাঁপানির মুক্তিতে পবনমুক্তাসন - shajgoj.com

এই আসনটি করা খুব সোজা। অনেকেই জানেন যে পবনমুক্তাসন হজমজনিত সমস্যা দূর করার জন্য ভালো। তবে জানেন কি, হাঁপানি থেকে মুক্তি দিতেও এই আসন খুব কার্যকর? তাহলে চলুন জেনে নেই কীভাবে করবেন এই ব্যায়ামটি? সবার আগে ম্যাটের উপর পিঠ টানটান করে শুয়ে থাকুন। এরপর আপনার পা ছড়িয়ে দিন। আপনার ডান পা-টি তুলুন, আপনার ডান হাঁটুকে ভাঁজ করে আপনার ডান উরুটি আপনার বুকে কাছে আনুন। কিছুক্ষণ ধরে রাখুন। এবার আপনার বাম পা প্রসারিত করুন এবং আপনার বাম পা দিয়ে একইভাবে বুকের কাছে আনুন। এভাবে দুই হাঁটু ভাঁজ করা অবস্থায় আপনার বুকের কাছে ধরে রাখুন। কিছুক্ষণ ধরে রেখে আবার পা প্রসারিত করুন।

৩) প্রাণায়াম

আপনার যদি শ্বাসকষ্টের কোনও ধরনের সমস্যা হয় তবে প্রাণায়ামের বিকল্প প্রায় নেই বললেই চলে। তবে প্রাণায়ামের সঠিক নিয়ম  না জেনে করবেন না। একজন উপযুক্ত প্রশিক্ষকের কাছ থেকে শিখুন। “নাদি শোধান” (বিকল্প নাকের শ্বাস-প্রশ্বাসের কৌশল) বা “কপাল ভাটি”, যে কোনও ধরনের প্রাণায়াম আপনাকে আপনার শ্বাস-প্রশ্বাসে মনোনিবেশ করতে সাহায্য করবে। এটি দীর্ঘ দিন অভ্যাস করলে ভবিষ্যতে হাঁপানি থেকে বাঁচার সম্ভাবনা বাড়বে। প্রথমে সুখাসনের মতো আরামদায়কভাবে বসুন। তারপর আপনার চোখ বন্ধ করুন এবং আপনার দুই হাতের তালু দুই হাঁটুতে রাখুন। এবার আপনার সম্পূর্ণ মনোযোগ দিন শ্বাস-প্রশ্বাসে। আপনার ডান হাতের বুড়ো আঙ্গুল দিয়ে নাকের ডানপাশ চাপ দিয়ে ধরে রাখুন। আপনার নাকের বাম পাশ দিয়ে ধীরে ধীরে শ্বাস নিন। আপনার ফুসফুস বাতাসের সাথে ভরাট করুন। শ্বাস নেওয়ার পরে, আপনার নাকের বাম পাশে আপনার ডান হাতের কনিষ্ঠ আঙ্গুল দিয়ে চাপ দিয়ে ধরে রেখে বুড়ো আঙ্গুল দিয়ে নাকের ডান পাশ ছেড়ে দিন। আপনার নাকের ডান পাশ দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। আবার আপনার নাকের বাম পাশের সাথেও একই পদ্ধতি রিপিট করুন।

৪) অর্ধমৎসেন্দ্রাসন

এই ব্যায়ামটিকে ‘সিটিং হাফ স্পাইনাল টুইস্ট‘ – ও বলা হয়ে থাকে এবং এটি হাথা ইয়োগার একটি অংশ। অর্ধমৎসেন্দ্রাসন আপনাকে কেবল মেরুদণ্ডের স্নায়ু টানটান করতেই সাহায্য করবে না, এটি আপনার ফুসফুসে অক্সিজেন সরবরাহও বাড়িয়ে তুলতে পারে। অন্য কথায়, এটি আপনাকে হাঁপানি কমাতে সহায়তা করতে পারে। আসনটি করার জন্য প্রথমে মাদুরের উপরে বসে আপনার পা দুইটি প্রসারিত করুন এবং আপনার মেরুদণ্ড সোজা রাখুন। আপনার বাম পা এমনভাবে বাঁকা করে আনুন যাতে করে আপনার বাম পায়ের গোড়ালিটি আপনার ডান মাজার পাশে থাকে। এখন আপনার ডান পা বাম হাঁটুর ওপরে নিন এবং এটি বাম হাঁটুর পাশে রাখুন। আপনার কোমরটি ডানদিকে মোড়ান এবং আপনার ডান কাঁধের উপর দিয়ে সোজা তাকান। আপনি আপনার পিছনে ডান হাত রাখতে পারেন এবং আপনি আপনার বাম হাতটি ডান হাঁটুর উপরে রাখতে পারেন। আপনার মেরুদণ্ড সোজা রাখুন। কয়েক সেকেন্ড আসনটি ধরে রাখুন ও স্বাভাবিকভাবে শ্বাস নিন। কিছু সেকেন্ড পার করার পর স্বাভাবিক অবস্থানে ফিরে আসুন এবং আপনার ডান পা দিয়ে একইভাবে বিপরীত দিকে করুন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Get relief from asthma through yoga