scorecardresearch

বড় খবর

গরমেও হতে পারে খুসকি, আয়ুর্বেদেই এর থেকে রেহাই পান

শ্যাম্পুর ক্ষেত্রেও যা খুশি তাই ব্যাবহার করবেন না, দেখে নিন

hair dandruff in summer days - গরমে খুসকি
প্রতীকী চিত্র

গরমে খুসকি? শুনতে অবাক লাগলেও অনেক অংশেই সম্পূর্ণ বিষয়টি সত্যি। অতিরিক্ত ঘাম থেকে চুলের স্ক্যাল্পে খুসকি দেখা দিতে পারে। বিশেষ করে যারা সারাদিন চুল বেঁধে রাখেন, এতে হাওয়া খেলতে দেন না। তাদের ক্ষেত্রে কিন্তু খুব মুশকিল। চুলে ঘামের সঙ্গে সঙ্গে ধুলো বালি মিশে যাওয়া কিংবা স্ক্যাল্প অতিরিক্ত আদ্র হয়ে গেলে এতে সহজেই নোংরা বসতে পারে।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন গরমে শরীরের ভাতা দশা সাংঘাতিক মাত্রায় বৃদ্ধি পায় তাই এই সময় শরীরের আদ্রতা যথেষ্ট বেড়ে যায়। অতিরিক্ত জল শরীর থেকে বেরিয়ে গেলে বিরাট মুশকিল। ক্লান্তি এবং স্ট্রেস- চুল পড়া এবং তার সঙ্গেই খুসকির অন্যতম কারণ! যারা এই নিয়ে অত্যধিক চিন্তা করেন তারাও কিন্তু এর কবলে আরও বেশি করে পড়েন।

তাই কোনও কেমিক্যাল কিছু না, এতে আরও বেশি করে স্ক্যাল্প ড্রাই হয়ে যেতে পারে। তাই, বিশেষ তিনটি রেমেডি যেটি আপনার সমস্যার সহজেই সমাধান করবে, জেনে নিন।

নিম তেল :- এটি সহজেই স্কিনের ফাংগাল ইনফেকশন কমিয়ে স্ক্যাল্প কে ভাল রাখতে সাহায্য করে। নিম তেল, নিম পাতা শুকিয়ে তৈরি করা যায়। সপ্তাহে দুই থেকে তিনদিন এটিকে চুলে লাগিয়ে রাখার এবং শ্যাম্পু দিয়ে ধুয়ে নেওয়ার অভ্যাস করুন।

অ্যালোভেরা :- এটি এমনিতেও বেশ ঠাণ্ডা একটি জিনিষ। সহজলভ্য, এবং গাছ থেকে ভেঙে নিলে আর কিছুর প্রয়োজন নেই। তাই সঙ্গে সঙ্গে চুলে এটি কিছুক্ষণ লাগিয়ে রাখুন, চুলকানির সঙ্গে সঙ্গে খুসকি মাথায় দুর্গন্ধ জাতীয় সমস্যাও কমবে।

আরও পড়ুন [ গরমে কিডনি স্টোন! কীভাবে মিলবে রেহাই? মেনে চলুন বিশেষজ্ঞের পরামর্শ ]

অ্যাপেল সাইডার ভিনেগার:- মাথার ত্বকে শুষ্ক স্কিন কিন্তু থাকে। সেটি অনেক সময় ঝড়ে পড়তে পারে। তাই অ্যাপেল সাইডার ভিনেগার চুলের পক্ষে বেশ ভাল। তার কারণ, এটি সহজেই স্কিনের ph ব্যালেন্স ধরে রাখতে পারে। মৃত কোষগুলিকে সরিয়ে দিতে পারে। এক চামচ ACV জলে মিশিয়ে সেটি ব্যবহার করুন, অনেকটা উপকার পাবেন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Get rid of dandruff in summer days