‘পরিবেশ বাঁচাতে হলে নিরামিষাশী হয়ে যান’

“আমাদের অবশ্যই আমাদের ডায়েট পরিবর্তন করতে হবে। এই গ্রহে অবিরত আমরা কয়েক লক্ষ লক্ষ যুগ ধরে মাছ-মাংস খেয়ে যেতে পারি না।”

পৃথিবীর বিভিন্ন প্রজাতিগুলি বিলুপ্ত হয়ে পড়ছে মানুষের অত্যাচারে। খাদ্য তালিকায় থাকার জেরে বিলুপ্ত হচ্ছে একের পর এক প্রজাতি। সেই কারণে মানুষকে মাংস খাওয়া বাদ দিতে বলেছেন প্রখ্যাত কন্ঠশিল্পী তথা প্রকৃতিপ্রেমী ডেভিড এটেনবরো।

সম্প্রতি নেটফ্লিক্সের ডকুমেন্টারি, আ লাইফ অন আওয়ার প্ল্যানেট-এ বলেন, “আমাদের অবশ্যই আমাদের ডায়েট পরিবর্তন করতে হবে। এই গ্রহে অবিরত আমরা কয়েক লক্ষ লক্ষ যুগ ধরে মাছ-মাংস খেয়ে যেতে পারি না।” ডেভিড এটেনবরো সতর্কবার্তা দেন যে, জীববৈচিত্র্যর ক্ষতি হচ্ছে মারাত্মক। যার জেরে পৃথিবী ধ্বংসের মুখে চলে যাচ্ছে।

বিশ্বজুড়ে মাংস, দুগ্ধজাত পণ্য থেকে মাছ-ডিম খাওয়ার চাহিদা যত দিন যাচ্ছে বৃদ্ধি পাচ্ছে। ফলে সমুদ্রে-নদীতে মাছ থেকে খাদ্যশৃঙ্খলে পোকামাকড় বন্যপ্রাণী প্রজাতি বিলুপ্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

প্রকৃতিপ্রেমী ডেভিড এটেনবরো বলেন যে আমরাই পৃথিবীর এক তৃতীয়াংশ প্রাণী। কিন্তু এটি এখন আমাদের। এখন আমরাই আধিপত্য বিস্তার করেছি। মানুষই এখন এই গ্রহ পরিচালনা করছে। বিশ্বের জন্য খুব সামান্য বাকি আছে।

ডেভিড বলেন, “আমি ২০১৭ সাল থেকে মাছ-মাংস খাওয়া বন্ধ করে দিয়েছি। এখন আর সেই সব খেতে ইচ্ছেও করে না। ক্রমশ বিপর্যয়ের দিকে এগিয়ে চলেছি আমরা। পৃথিবীকে এভাবে দেখতে পারব না।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Go vegetarian to save wildlife and the planet

Next Story
প্রসেসড ফুড ডেকে আনছে হার্টের রোগ, অল্প বয়সেই মৃত্যুর হাতছানি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com