ধনতেরাসে সোনার চাহিদা তুঙ্গে, দাম বেড়ে ৫১ হাজার

চাহিদার বাড়বাড়ন্তে ভারতের বাজারে বাড়ল সোনার দাম। ইতিমধ্যেই দীপাবলি ও ধনতেরাস উপলক্ষে বাম্পার অফার নিয়ে হাজির বিভিন্ন জুয়েলারি শপ।

By:
Edited By: Pallabi Dey New Delhi  November 13, 2020, 2:49:57 PM

উৎসবের মরসুমে তেমন বিক্রিবাট্টা না হলেও ধনতেরাসের মরসুমে প্রবলভাবে চাহিদা বৃদ্ধি পেয়েছে সোনা কেনার। লক্ষ্মীলাভের আশায় অনেকেই কালীপুজোর আগের দিন শুভ সময় দেখে সোনা কিনে রাখেন। চাহিদার বাড়বাড়ন্তে ভারতের বাজারে বাড়ল সোনার দাম। ইতিমধ্যেই দীপাবলি ও ধনতেরাস উপলক্ষে বাম্পার অফার নিয়ে হাজির বিভিন্ন জুয়েলারি শপ। সকলেরই ভিড় জমছে সোনার দোকানে। এরই মধ্যে সোনার দামে নয়া চমক।

৯৯৯ খাঁটি সোনার খোলা দাম ১০ গ্রাম প্রতি ৫০ হাজার ৯৫০ টাকা ছিল। বৃহস্পতিবারের এই দাম থেকে ২৪৮টাকা বেড়েছে শুক্রবারের সোনার দাম। বৃহস্পতিবারের ৯৯৫ বিশুদ্ধ সোনার দাম ছিল ৫০ হাজার ৪৯৯ টাকা প্রকাশিত তথ্য অনুযায়ী ইন্ডিয়া বুলিয়ান অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (আইবিজেএ) দ্বারা। একইভাবে, ৯১৬ খাঁটি সোনার দাম ৪৬ হাজার ৬৭০ টাকা ছিল, যা ২২৭ টাকা বেড়েছে এবং ৭৫০ বিশুদ্ধ সোনার দাম ৩৮ হাজার ২৭ টাকা থেকে ১৮৬ টাকা বেড়ে ৩৮ হাজার ২১৩ টাকা হয়েছে।

প্রসঙ্গত, ধনতেরাস হিন্দু ক্যালেন্ডারে এই সকল পণ্য কেনার জন্য সর্বাপেক্ষা শুভ দিন হিসাবে বিবেচিত হয়ে আসছে বহু বছর ধরে। সোনা, রূপা, বাসন থেকে শুরু করে মূল্যবান ধাতু কেনা হয়। এই বছর বৃহস্পতিবার এবং শুক্রবার দু’দিন ধরে পালন করা হচ্ছে ধনতেরাস।

ভারতের মাল্টি কমোডিটি এক্সচেঞ্জের (এমসিএক্স) গোল্ড ফিউচারগুলিও শুক্রবার স্পট মার্কেটের সঙ্গে তাল মিলিয়ে দারুণ ব্যবসা করছে। রাত ১২ টা ৪০ মিনিট থেকেই দর বাড়তে শুরু করে। ধনতেরাসে ভারতীয় বাজারে সোনার দাম চলছে ৫১,০০০ থেকে ৫৩,০০০ টাকা প্রতি ১০ গ্রাম। আগের ধনতেরাসে ১০ গ্রাম সোনার দাম ছিল ৩৮,০৯৬ টাকা, অর্থাৎ প্রায় ৩৫ শতাংশ দাম বেড়েছে। রুপোর দাম কেজি প্রতি হয়েছে ৬২,০০০ টাকা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Gold price today due to dhanteras demand spot prices hover near rs 51000 mark

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X