Ismat Chughtai birthday anniversary: ইসমত চুঘতাই: ১০৭তম জন্মদিনে গুগল ডুডলের শ্রদ্ধার্ঘ্য

Ismat Chughtai's 107th birthday celebrated with Google Doodle: ১৯৪২ এ প্রকাশিত হওয়া 'লিহাফ' নিয়ে কম বিতর্ক হয়নি সে সময়ে। এই গল্পের আদলেই নয়ের দশকে দীপা মেহতা বানিয়েছিলেন 'ফায়ার'।

By: Updated: August 21, 2018, 07:06:51 PM

Ismat Chughtai birthday anniversary: দেশভাগের যন্ত্রণা যাঁদের কলমে প্রাণ পেয়েছে, ইসমত চুঘতাই (১৯১৫-১৯৯১)  তাঁদেরই একজন।  বিশ শতকের মাঝামাঝি একজন সাহিত্যিকের কলমে যখন শ্রেণি সংগ্রাম, মধ্যবিত্ত মূল্যবোধের সংকট এবং সমকামিতার মতো স্পর্শকাতর বিষয় ফুটে ওঠে, তখন তা আলাদা ভাবে নজরে পড়ে তার বিষয়গুণে এবং কলমের জোরেই। ‘মহিলা’ সাহিত্যিকদের ভিন্ন তালিকায় নয়, তিনি উল্লিখিত হন সাদাত হাসান মান্টো, রাজেন্দর সিং বেদীদের সঙ্গেই। এ হেন ইসমতের আজ ১০৭ তম জন্মদিন। ইসমতকে মনে রেখে গুগল ডুডলের পেজে আর তাঁরই ছবি।

Urdu Writer Ismat Chughtai’s 107th birthday anniversary celebrated with Google Doodle

১৯১৫ সালে উত্তরপ্রদেশের বাদাউনে জন্ম ইসমতের। ইসমতের কলম ছিল সাহসী, ব্যতিক্রমী। উর্দু সাহিত্যকে সময়ের থেকে এগিয়ে রাখা লেখকদের মধ্যে তিনি অন্যতম। ব্যতিক্রমী লেখকদের রচনা সমালোচিত হয়ে এসেছে যুগে যুগেই। ইসমত চুঘতাই-ও এই দলেই পড়েন। ১৯৪২ এ প্রকাশিত হওয়া ‘লিহাফ’ নিয়ে কম বিতর্ক হয়নি সে সময়। সদ্য কৈশোরে পৌঁছনো এক মেয়ে, তাঁর চোখ দিয়ে সমকামিতাকে দেখা, এই ছিল লিহাফ-এর কেন্দ্রীয় ভাবনা। এই গল্পের আদলেই নয়ের দশকে দীপা মেহতা বানিয়েছিলেন ‘ফায়ার’। মহিলাদের স্টিরিও টাইপ ভাঙতেই যেন হাতে কলম ওঠাতেন ইসমত।

পরাধীন ভারতে কেমন ছিল মুসলিম মেয়েদের জীবন? ইসমতের লেখা পড়লে চোখের সামনেই ভেসে ওঠে ছবি। ‘কল্যাণ’, ‘এক বাত’, ‘ছোটে’, ইসমতের লেখা এক একটা গল্প যেন সময়ের জ্বলন্ত দলিল।  দেশ স্বাধীন হবার, বলা ভালো, দেশ ভাগ হবার ঠিক আগের পরিস্থিতি নিয়ে ইসমতের উপন্যাস ‘টেড়ি লকির’। তাঁর লেখা ‘কাফির’, ‘ধীত’ পেয়েছিল ধর্মবিরোধী রচনার তকমা। ধর্মান্ধরা তীব্র সমালোচনা করেছিলেন, এতে নাকি কোরানের বিরোধিতা করা হয়েছে। এত কিছু করেও কিন্তু থামানো যায়নি ইসমত চুঘতাইকে। আজীবন মাথা উঁচু করে লিখে গেছেন দৃঢ় এবং আপোষহীন কলমে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Google doodle pays tribute to ismat chughtai on his 107th birth day27807

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X