বড় খবর


International Yoga Day 2019: পরিবেশ বান্ধব উন্নয়নের ডাক সরকারের

২০১৯ এর বিশ্ব যোগ দিবসের থিম ‘ইয়োগা ফর হার্ট’। মূল অনুষ্ঠান হবে রাঁচির প্রভাত তারা ময়দানে। উপস্থিত থাকবেন স্বয়ং প্রধানমন্ত্রী। 

টেকসই উন্নয়নের ডাক কেন্দ্রের

প্রতি বছর ২১ জুন উদযাপিত হয় বিশ্ব যোগ দিবস। মূলত সুস্থ জীবন সম্পর্কে মানুষের সচেতনতা বাড়াতেই বিশেষ এই দিনটির উদযাপন। তার সঙ্গে সামঞ্জস্য রেখেই টেকসই উন্নয়নএর ধারণাকে দেশব্যাপী ছড়িয়ে দিতে চাইছে আয়ুশ মন্ত্রক। সেই লক্ষ্যেই পরিবেশ বান্ধব পণ্য ব্যবহারের পরামর্শ দিচ্ছে কেন্দ্র।

বিশ্ব যোগ দিবসে বহুল ব্যবহৃত পিভিসি মাদুর ব্যবহার না করার পরামর্শ দিচ্ছে কেন্দ্র। সস্তা এই মাদুর যাতে ব্যবহার করা না হয়, সেই সংক্রান্ত সতর্কীকরণ বিলি করেছে সংশ্লিষ্ট দফতর। এই মাদুর পুনঃব্যবহারযোগ্য নয়, এবং এতে পরিবেশ দূষিত হয়। এর পরিবর্তে পাট, রবারের মাদুর ব্যবহার করার পরামর্শ দিচ্ছে ভারত সরকার। প্লাস্টিকজাত পণ্য ব্যবহার বন্ধ করে পরিবেশ বান্ধব উন্নয়নের ডাক দিল কেন্দ্র।

আরও পড়ুন, আড়াল নয়, ঋতুস্রাব যেখানে উদযাপনের

২০১৯ এর বিশ্ব যোগ দিবসের থিম ‘ইয়োগা ফর হার্ট’। মূল অনুষ্ঠান হবে রাঁচির প্রভাত তারা ময়দানে। উপস্থিত থাকবেন স্বয়ং প্রধানমন্ত্রী।

২০২০ এর মধ্যে দেশকে  প্লাস্টিকমুক্ত করে তোলার জন্য বদ্ধপরিকর কেন্দ্র। সেই লক্ষ্যে প্লাস্টিক ব্যাগ, প্লাস্টিকের পাত্র, কাপ, প্লস্টিক বোতল যাবতীয় উপাদান বর্জনের ডাক দিয়েছে সরকার।

Web Title: Govt is asking for eco friendly development on this international yoga day

Next Story
নতুন শিল্পীদের সঙ্গে জুটি বাঁধলেন গ্র্যামি জয়ী কিথkith thomas
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com