বড় খবর

শীতকালীন চুল পড়া নিয়ে সমস্যায়? আয়ুর্বেদেই আছে সমাধান!

আয়ুর্বেদ আপনার চুল পরার সমস্যা দূর করতে পারে

hair fall in winter

তাপমাত্রা কমছে প্রতিদিন। শীতের হাওয়া চারিদিকে। ফলেই শুষ্কতা আর রুক্ষতার স্পর্শ। মাঝে মধ্যেই ত্বক যেমন শুকিয়ে যাচ্ছে এরকমই কিন্তু চুলের সমস্যাও এই সময় খুব স্বাভাবিক বিষয়। বিশেষ করে স্ক্যাল্প শুকিয়ে গিয়ে খুশকি এবং এবং চুল পড়ার সমস্যা নিয়ে অনেকেই জেরবার! এমন অবস্থায় ঠিক কী করলে এর থেকে রেহাই পাবেন? 

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা ডিকসা ভাবসার বলেন, যতই শীতকাল বন্ধুত্ত্বপূর্ণ হোক না কেন, এটি কিন্তু আপনার প্রিয় চুলকে নানাভাবে ক্ষতি করতে পারে। চুল উস্কো খুস্কো থেকে যেমন মসৃন হবে, তেমনই এর গোঁড়া মজবুত হবে। তাই বেশ কিছু উপায় অবলম্বন করতে হবে যাতে আপনার পছন্দের চুল একেবারে আগের মতই সুন্দর থাকে। 

শীতকালে প্রতিদিন আমলকী খাওয়া অভ্যাস করতে হবে তাও আবার সকাল সকাল। আর যদি প্রয়োজন হয় তাহলে আমলকী শুকিয়ে গুড়ো করে সেটিকেও খাওয়া ভাল। আমলকীর রস কিন্তু আপনার চুলকে উজ্জ্বল করতে এবং সুন্দর করতে বেজায় কাজ করে।

সপ্তাহে একদিন যেকোনও একটি তেল দিয়ে চুল মালিশ করা প্রয়োজন। সেটিকে হালকা গরম করলেও ভাল। ক্যাস্টর অয়েল, নারকেল তেল, ভৃঙ্গরাজ তেল, তিলের তেল – এগুলি দিয়ে চুলের পুষ্টি বজায় থাকে। যদিও বা অনেকেই এখন চুলে তেল দেওয়া পছন্দ করেন না কিন্তু এটি আপনাদের জন্য লাভদায়ক হতে পারে। 

জাগেরী এইসময় আপনার খাবারে অবশ্যই মজুত থাকতে পারে। চিনির বদলে এটি বেশ কার্যকরী। হিমোগ্লোবিন সঠিক রাখে, খাবার সহজে হজম করায়, তার সঙ্গেই শরীর ভেতর থেকে গরম রাখতে সাহায্য করে। মিষ্টির জায়গায় এটি আপনার বাকেট লিস্টে অবশ্যই রাখা দরকারি। 

যেহেতু শীতকাল তাই অবশ্যই বাড়িতে বানানো, তাজা এবং টাটকা খাবার অবশ্যই খাওয়া উচিত। তার সঙ্গেই খাবার গরম করে খাওয়া খুব দরকার। অতিরিক্ত তেলযুক্ত এবং মশলাযুক্ত খাবার এইসময় আপনার ক্ষতি করতে পারে। ফলেই হজমে সমস্যা হয় এবং বাইরের খাবার থেকে শরীরে টক্সিন বাড়তে থাকে ফলেই চুল পড়া বাড়তে পারে। 

প্রতিদিনের খাবারে ঘি অন্তর্ভুক্ত করা খুব দরকারী। এটি শরীরে ময়েশ্চার বজায় রাখতে পারে। সঙ্গেই রাত্রিবেলা ঘুমাতে যাওয়ার আগে ভাল করে হাত পা ম্যাসাজ করা খুব দরকারী। এটিও আপনাকে হাইড্রেট রাখতে সাহায্য করে। 

রাত্রিবেলা ঠিকভাবে না ঘুমালে কিন্তু মানসিক চাপ কমে না এবং সেই থেকেই চুল পড়া খুব স্বাভাবিক। তাই রাত্রে ঠিকভাবে ঘুমাতে নাসারন্ধ্র তে একফোঁটা ঘি দেওয়া অভ্যাস করুন। এতে খুব ভাল ঘুম আসে। 

আর যাই হোক! চুল একেবারেই নষ্ট হতে দেওয়া চলবে না। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Guidance how you can cure your hairfall issue in this winter

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com