scorecardresearch

বড় খবর

‘জ্ঞান মুদ্রা’ মানবদেহকে শান্ত রাখতে দারুণ সহায়ক

মনের শান্তি বজায় রাখতে এর থেকে ভাল আর কিছুই নেই

প্রতীকী ছবি

মুদ্রা কিংবা যোগাসন বর্তমান সময়ে মানুষের জীবনে এক গুরুত্বপূর্ন ভূমিকা গ্রহণ করেছে। এইসময়ে স্ট্রেস, মনের ব্যাধি অত্যধিক দুশ্চিন্তা সবকিছুই কিন্তু যোগা দ্বারা ঠিক হতে পারে। সবথেকে বড় কথা আধুনিক চিকিৎসায় যোগাসন এবং আয়ুর্বেদের উপকারিতা অনেকেই অনুভব করছেন। জ্ঞান মুদ্রা কিন্তু এমনিতেও আধ্যাত্মিক সাধনার এক প্রয়াস। স্বয়ং গৌতম বুদ্ধ জ্ঞান মুদ্রায় সাধনা করতেন।

প্রতিটি মুদ্রার একেকটি নির্দিষ্ট রূপ এবং গুরুত্ব রয়েছে। সবকিছু সবেতে সম্ভব নয় কিংবা অভ্যাস করাও উচিত নয়। জ্ঞান মুদ্রা শান্তি এবং মানসিক সুখের প্রতীক। অভ্যাস করাও কোনও জটিল বিষয় নয়। জ্ঞান মুদ্রা অনুশীলন করতে পদ্মাসন হোক কিংবা বজ্রাসন অথবা সুখাসন যেকোনোটি হলেই হল।

এটি দুই হাতের মাধ্যমেই অনুশীলন করতে হয়। শরীর খুব শিথিল রাখতে হয়। শান্ত মনে, এক জায়গায় নিজেকে বসিয়েই অধ্যয়ন করতে হয়। কী ধরনের উন্নতি হয় এর কারণে?

জ্ঞান মুদ্রার কারণে শেখার ক্ষমতা বাড়ে। এর থেকে মানসিক বিকাশ হয়। অনেক সময় যারা একটু পড়াশোনা সংক্রান্ত বিষয়ে কম সচেতন হয় তাদের এটি অনুশীলন করতে বলা হয়। জ্ঞান মুদ্রা বুদ্ধি বাড়িতে তোলে।

জ্ঞান মুদ্রা ডায়াবেটিস এবং ব্লাড প্রেসার কম করতে কাজে লাগে। এই দুই রোগের কারণে রক্তের মাত্রা এবং প্রবাহ জটিল অবস্থায় থাকে। একে সঠিক করতেই জ্ঞান মুদ্রা প্রয়োজন।

অবশ্যই ডিপ্রেশন কম করতে এই মুদ্রা খুব কার্যকরী।  মানসিক ব্যাধি দুর করে। নেতিবাচক প্রভাব দুর করে। মানুষকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যায়। এছাড়াও ঘুম কিংবা ইনসোমনিয়া এই রোগের মাত্রাও কমায়।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Gyan mudra can be effective for your mental health