International Yoga Day: জিম নাকি যোগব্যায়াম? আপনি কোন পথে?

International Yoga Day: রোগা হওয়ার জন্য জিম করতে গিয়ে ডায়েট কন্ট্রোলের চাপ দেখে সে পথ থেকে সরে এসেছেন।  যোগব্যায়াম ও ফ্রিহ্যান্ড এক্সারসাইজে ফল পেয়েছেন তিনি।

By: Kolkata  Updated: June 21, 2018, 06:47:31 PM

International Yoga Day: জিমের সঙ্গে এখন যোগাসনের দ্বন্দ্ব চলছে। চটজলদি ফল পেতে এখন অনেকেই বেছে নিচ্ছেন মাল্টিজিম। জিম ও যোগ, যাকে এখন অনেকে ইয়োগা বলে ডাকেন, দুপক্ষেই প্রচুর মতামত পাওয়া গেল। আপনি কোন দিকে যাবেন, সে সিদ্ধান্ত নিতে হবে আপনাকেই।

রাত ৯টার সময়েও যোগাসন বিশেষজ্ঞ দিব্যসুন্দর দত্তের  চেম্বারের বাইরে লম্বা লাইন। ছবিটা বলছে যোগাসন বিষয়ে সচেতনতা বেড়েছে অনেকটাই। তাঁর কথায় যোগাসন পৃথিবীর প্রথম চিকিৎসা। চিকিৎসা শাস্ত্র আবিষ্কার হওয়ার আগে যোগাসনকেই বেছে নিতেন মুনি ঋষিরা। এরপর কালক্রমে সেটাই ফিজিকাল মেডিসিন, পোস্ট মেডিসিন, কমপ্রিহেনসিভ মেডিসিনের মতো সাপোর্টিভ মেডিসিন বাজারে এসেছে। দিব্যসুন্দরবাবুর মতে, দর্শন থেকে বিজ্ঞান সবই যোগ। তিনি বলছেন, জিম একেবারেই একটা আর্টিফিশিয়াল, আর যোগ ব্যায়াম ন্যাচারাল আর্ট অফ হিলিং। যোগের কোনও বিকল্প হয়না।

তাঁর দাবি, জিম নয় পাঁচ বছর বয়স থেকেই  শুরু করা উচিৎ যোগব্যায়াম। এবং একদিন নয়, প্রতি দিনই যোগ দিবস পালিত হোক যোগদিবস।

কলেজ ছাত্রী দেবাদৃতা রোগা হওয়ার জন্য জিম করতে গিয়ে ডায়েট কন্ট্রোলের চাপ দেখে সে পথ থেকে সরে এসেছেন।  যোগব্যায়াম ও ফ্রিহ্যান্ড এক্সারসাইজে ফল পেয়েছেন তিনি। তবে একইসঙ্গে দেবাদৃতা জানাচ্ছেন, এ পথ দীর্ঘমেয়াদী। তবে দীর্ঘস্থায়ীও। ধৈর্য ধরে থাকলে ফল মিলবে।

শহরে একটি জিমন্যাশিয়াম চালান গুরুপ্রসাদ বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায় যোগাসন বা জিম কোনোটাই কারোর থেকে খাটো নয়, দুটোই সমান জায়গায় রাখা উচিৎ। তবে অবশ্যই এ দুয়ের আলাদা আলাদা উপকারিতা রয়েছে। তিনি মেনেই নিচ্ছেন, কিছু কিছু রোগ সারানোর জন্য যোগ ব্যায়ামের কোনও বিকল্প নেই।

বছর তেইশের শুভালি ঘোষের পছন্দের তালিকায় রয়েছে জিমই। ছোটো বেলায় যোগব্যায়ামর অভ্যেস ছিল বটে, কিন্তু চটজলদি ওজন কমানোর জন্য জিমের কোনও বিকল্প তাঁর কাছে নেই। একইসঙ্গে জিমে শারীরিক শক্তিও বাড়ে। তবে এরই মধ্যে হেভিওয়েট ট্রেনিংয়ের ফলে পায়ের সমস্যায় ভুগে বেশ কিছুদিন জিমের অভ্যেস তেকে নিরস্ত হতে হয়েছিল তাঁকে। এ সব কিছুর পরেও যোগ নয়, জিমই শুভালির প্রেফারেন্স।

জিম ট্রেনার দীপক গঙ্গোপাধ্যায় বলছেন, যথাযথ প্রশিক্ষক না পেলে বাড়িতে হালকা যোগব্যায়াম করাইশ্রেয়। তাতে ঝুঁকি কম। আর যাঁরা এ ব্যাপারে সিরিয়াস, তাঁদের জন্য দীপকের পরামর্শ, বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে ঠিক করা উচিত জিম না যোগব্যায়াম কোনটা ব্যক্তিবিশেষের পক্ষে উপকারী হতে পারে। তাঁর মতে, ট্রেডমিল বা এয়ার বাইক শরীরের পক্ষে ক্ষতিকর হতে পারে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Gym or yoga which one is best according to people

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X