scorecardresearch

বড় খবর

স্বাস্থ্যকর চুলের জন্য এই উপাদেয়গুলি খুব জরুরি

চুলে কেমিক্যাল শ্যাম্পু ব্যাবহার বন্ধ করুন

প্রতীকী চিত্র

গরমে চুলের আঠা এবং চিটচিটে ভাব? সহজেই ঘেমে নেয়ে একসার? তবে চুলের পুষ্টির অভাবও কিন্তু রয়েছে। চুল সুন্দর কে না চায়? কিন্তু এই প্রচন্ড গরমেও একে ভেতর থেকে পুষ্টি দেওয়া খুব দরকার। অর্থাৎ, শুধু ভাল শ্যাম্পু কিংবা মাস্ক ব্যবহার করলেই হবে না, দরকার কিছু খাবারের।

চুলের প্রয়োজনে দরকার এমন কিছু যেগুলি, ভিটামিন সি এবং ফসফরাস যুক্ত। যার থেকে সহজেই, চুলের স্ক্যাল্পের আদ্র ভাব কমে। শুষ্কতার মাত্রা খুব একটা থাকে না। এছাড়াও অভ্যন্তরীণ পুষ্টি জোগাতে পারে। এখনকার সময়ে চুলে তেল খুব একটা কেউ ব্যবহার করেন না তবে, আয়ুর্বেদিক তেল ব্যবহার করে চুলে অবশ্যই মাঝে মধ্যে মালিশ করা দরকার।

প্রতিদিনের খাবার থেকেই কিন্তু এগুলি মেলে, এবং সহজেই চুলের পুষ্টিতে কাজে লাগে ;

গাজর :- চুলের পুষ্টিতে এর ভূমিকা যথেষ্ট বেশি। এটি চুলে ভিটামিন সি এবং কে প্রদান করে। ফাইবার হিসেবে যথেষ্ঠ কার্যকরী এছাড়াও স্ক্যাল্পের সঠিক ভাব বজায় রাখে।

ছাচি পেঁয়াজ :- সাধারণ পেঁয়াজের থেকে আকারে ছোট হয় এবং গন্ধ বেশ জোরালো হয়। এই পেঁয়াজের রস চুলে লাগিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়। এর থেকে চুলের ঘনত্ব বাড়ে, স্ক্যাল্পের চুলকানি কমে।

কারী পাতা :- অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সি সমৃদ্ধ, কারী পাতা চুলের রুক্ষ হওয়া থেকে বাঁচায়। অনেকটা চুল স্ট্রেট করতে সাহায্য করে। তাছাড়াও গোড়া মজবুত করে।

আরও পড়ুন [ সারাদিনে একবার হলেও মধু খান? তবে এই বিষয়গুলি মাথায় রাখুন ]

নারকেল তেল :- চুলের ময়েশ্চার বজায় রাখতে সাহায্য করে। চুল শাইন করে এবং একেবারে নারকেলের পাল্প থেকে তৈরি তেল কিন্তু চুলের ডগা ফেটে যাওয়া থেকে বাঁচায়।

খাবারের মধ্যে অন্যতম কিছু কিছু জিনিষ, যেমন বাদাম, আখরোট ছাড়াও পেস্তা বাদাম ইয়গার্ট চুলের পুষ্টির জন্য যথেষ্ট ভাল। স্ক্যাল্প ভাল রাখে, চুল মজবুত করে তোলে এছাড়াও চুল উঠে যাওয়া থেকে রেহাই মেলে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Haircare hacks for healthy hair