বড় খবর

হাতের চর্বি সমস্যা দিচ্ছে? এই ব্যায়াম গুলি দেবে রেহাই

হাতের চর্বি থেকে রেহাই মিলবে সহজেই

প্রতীকী ছবি

শরীরের এক নির্দিষ্ট অংশ থেকে ফ্যাট কমানোর বিষয়টি কিন্তু বেশ কঠিন। আর বেশিরভাগ মানুষের ক্ষেত্রে এই লক্ষণ মেলে যে, শারীরিক গঠন অনুযায়ী যেকোনও একটি অংশেই চর্বি বেশি থাকে। এবং সেই জায়গার চর্বি কমানোর প্রক্রিয়া কিন্তু সমস্যা দায়ক। শরীরের দিকে এই বিষয়ে প্রথম থেকেই লক্ষণ দেওয়া উচিত। 

শরীরের কিছু কিছু অংশ যেমন পেট, থাই, হাতের উপরের অংশ এইসব জায়গায় সবথেকে বেশি ফ্যাট জমে। এবং হাতের স্থূলতা অনেকের কনফিডেন্স কমিয়ে দেয়। কারণ অনেক ধরনের জামাকাপড় পড়লে নাকি তাদের মানায় না আবার অনেকেই নিজে থেকেই অস্বস্তি বোধ করেন। যদিও এটি সময়সাপেক্ষ তার পরেও এর থেকে নিস্তার পাওয়া সম্ভব। বেশ কিছু ব্যায়াম যেগুলি করলে সহজেই এর আকৃতি একটু হলেও কমবে। 

বেশ কিছু ব্যায়াম বাড়িতেও করতে পারেন আবার কিছু কিছু গুলির জন্য প্রয়োজন হবে বেশ কিছু সামগ্রী তবে এগুলি বেশ সহজলভ্য এবং সহজেই বাড়িতে অভ্যাস করতে পারেন। 

A List of Ways You Can Modify Push-Ups
মডিফাইড পুশআপ

প্রথম, মডিফাইড পুশআপ। এটি কাধেঁর সঙ্গেসঙ্গে মাসলের চর্বি ক্ষরণে কাজ করে এবং সেই থেকেই ধীরে ধীরে ফ্যাট লুস হতে পারে। 

Why We Do Cat-Cow Pose
ক্যাট কাউ স্ট্রেচ

দ্বিতীয়, ক্যাট কাউ স্ট্রেচ। এটি শুধু হাতের জন্য নয়, স্পাইনাল কর্ডের জন্যও ভাল। হাতের ওপর ভর দিয়েই সম্পূর্ণ শরীরের উত্তোলন করতে হয় বলেই এটিতে চাপ পড়ে এবং সেই থেকেই হাতের চর্বি কমতে পারে। 

How to Do Tricep Overhead Extensions (Toned Arms -- How to for Women)
ওভারহেড ট্রাইসেপ এক্সটেনশন

তৃতীয়, ওভারহেড ট্রাইসেপ এক্সটেনশন। হাতে ভারী কিছু নিয়ে মাথার ওপর দিয়ে হাত পেছনে নিয়ে গিয়ে যদি বেশ কিছুক্ষণ স্ট্রেচ করে রাখা যায় তবেই কিন্তু এটি সম্ভব। এবং হাত এদিক থেকে ওদিক ঘোরানো হলে আরও ভাল কাজ দেবে। 

Side Plank How-to, Benefits, Variations, Safety Tips
প্ল্যাঙ্ক টু সাইড

চতুর্থ, প্ল্যাঙ্ক টু সাইড। একপাশে শুয়ে শরীর সম্পূর্ণ ওপরের দিকে তুলে অবশ্যই হাতের ওপর ভর দিয়ে হবে এবং সেই সঙ্গেই অন্য হাত উপরে তুলে ৫ গুনুন, নামিয়ে নিন। যারা ব্যায়ামের পথে একেবারেই নতুন তারাও এটি করতে পারেন। 

চেয়ার ডিপ

পঞ্চম, চেয়ার ডিপ। চেয়ারে হাত ভর দিয়ে একধরনের উঠবস। এতে আপনার মেদ যেমন কমবে তেমনই কোমরের অংশের চর্বিও কমবে।

চিন্তা নেই, কোনও সাইড ইফেক্ট একেবারেই নেই। বরং পরিশ্রম করলে হাতের মেদ একেবারেই কমবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hand spot reduction is not easy yet still here are some exercise

Next Story
প্রেসিডেন্সিতে ছাত্র আন্দোলন, ফের নতি স্বীকার কর্তৃপক্ষেরpreci
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com