বড় খবর

জীবনকে সহজ ভাবে নিন, সকলের সঙ্গে সময় কাটান

নিজের যত্নে বাঁচুন

সুখের সঙ্গে আর আপস নয়

আপনি ভাল আছেন? সত্যিই? তাহলে বলতে হয় আপনার থেকে সুখী বোধহয় আর কেউ নেই। এইসময় দাঁড়িয়ে সবথেকে গুরুত্বপূর্ণ কিন্তু দুর্লভ বোধহয় ভাল থাকা। মনের শান্তির থেকে বড় আর কিছুই নেই। তার সঙ্গে অতীতের ঘেরাটোপে অনেকেই পুরনো স্মৃতি মনে রেখে নিজেকে কষ্টের সঙ্গে আষ্টেপিষ্টে জড়িয়ে ফেলেন। মনের কোণায় ফেলে রাখেন পুরনো ইতিহাসের অধ্যায়। কিছু মানুষের আনাগোনায় কখন যে জীবন অন্য মোড় নেয় সেটি আপনিও বুঝতে পারবেন না। 

জীবনের প্রত্যেকটি পাতায় রয়েছে একেকটি টুইস্ট। কারওর আগমন ভাল কারওর আবার খারাপ। এবার বোধগম্য আপনার হওয়া উচিত আপনি কোন পরিস্থিতিকে কীভাবে গ্রহণ করবেন। সবকিছুর থেকেই শিক্ষণীয় বিষয় থাকে। অনেক খারাপ উক্তি এবং ঘটনাও নতুন কিছু শিখিয়ে দিয়ে যায়। সেগুলিকে অধ্যায় কিংবা জীবনের পাঠ হিসেবে মনে রেখে দিতে পারেন কিংবা আওড়ে নিতেও পারেন। কিন্তু জীবনকে কঠিন ভাবে না নিয়ে সহজ ভাবে নিলে কিন্তু আপনারই ভাল। 

ঠিক এই বিষয়েই ওয়েলনেস কোচ কুতিনহোর বক্তব্য বেশ পরিস্কার। লিউক কুতিনহ সকলের উদ্দেশ্যেই সপ্তাহের শুরুতে নিজেকে নতুন ভাবনায় এগিয়ে যাওয়ার কথা বলেন। তার মতে, কাউকে ক্ষমা করার থেকে কিংবা কোনও খারাপ স্মৃতি ভুলে গিয়ে নতুন শুরুর থেকে ভাল আর কিছুই হতে পারে না। তিনি মনে করেন, এই কাজ বেশ কঠিন, অনেক সময় লাগতে পারে তবে অসম্ভব নয়। তাই নতুন করে চেষ্টা করা যায়। তাইই নয় নিজেকেও বেশ ফ্রি লাগে কিন্তু। মন হালকা করার সহজ উপায় মানুষকে নিজের বেড়াজাল থেকে মুক্ত করা। 

বেশ সহজ ভাষায় তাঁর বক্তব্য, জীবনে খারাপ ভাল, চড়াই উৎরাই, হিংসা বিদ্বেষ, বিশ্বাসঘাতকতা এগুলি থাকবেই তাই বলে জীবন থেমে থাকলে তো একেবারেই চলবে না। এবং এই কারণবশত বর্তমান তথা ভবিষ্যত্ খারাপ করার কোনও মানে নেই। আরও বেশ কিছু ভাল থাকার মন্ত্র দিয়েছেন লিউক। 

বলেন, জীবনের সব খারাপ একদিকে সরিয়ে ছোটবেলার ঘটনা সম্পর্কে মনে করতে কারণ, সেইদিনের মত আর কোনওদিন হয়না। এমনকি এও বলেন ওইসময় ছোট থেকে বড় সব জিনিস কেমন সহজ উপায়ে হার মেনে যেত সবকিছুর আগে, ঠিক সেইরকমই নিজেকে পুরনো ভাবনায় রাখতে হবে। 

আপনার নিশানায় যদি এমন কেউ থেকে যায়, যার সঙ্গে আপনার সম্পর্ক একেবারেই ভাল নয় তবে তাঁর বক্তব্য এর আগে যেমন কাউকে ক্ষমা করতে পেরেছেন সেইভাবেই এইবারও চিন্তা করুন। তার সঙ্গে এও ভাবতে থাকুন নিজেকে কীভাবে অন্যায় থেকে বিরত রাখা যায়, প্রয়োজনে নিজেকেও শুধরাতে হবে, কিছু ঘটনার প্রেক্ষিতে নিজেকে ক্ষমা করতে জানতে হবে। 

একা থাকার পথ কিন্তু একেবারেই সহজ নয়। আসলে, একা থাকা মানুষের সহজাত ধর্মই নয়। হাজার আক্ষেপের পরেও একটি বিশ্বাসের কাঁধ খুবই দরকার। মনের কথা ব্যক্ত করার মানুষ দরকার। তাই আর যাই হোক, লিউক বলছেন নিজেকে ভালভাবে মানুষের সঙ্গে মিলিয়ে নিন, ক্ষমায় বিশ্বাস করুন। ক্ষমা আপনাকেও মোক্ষলাভ দিতে পারে। 

নিজেকে অন্ধকারে নয়, আলোর দিকে নিয়ে চলুন। নিজের ভাল থাকার অস্ত্র নিজেকেই খুঁজে নিতে হবে। সবথেকে আগে নিজেকে বোঝার চেষ্টা করুন, নিজেকে ভাবতে অভ্যাস করানো উচিত। অতীতকে সরিয়ে নিজেকে নতুন ভাবে বাঁচতে শেখান। সপ্তাহের শুরু আর মাসের শেষে নতুন ভাবে বাঁচার স্বপ্ন আপনিও দেখতে পারেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Happiness and forgiving others is the trueself of life

Next Story
ট্য়াটু নিয়ে মিথগুলো ভাঙুন, শখ পূরণ করতে পারেন আজই!tattoo
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com