scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

Happy Bhai Phonta 2019: wishes, images, greetings: ভাইফোঁটার শুভেচ্ছা পাঠান দূরে থাকা কাছের মানুষদের

Happy Bhai Phota 2019: greeting, wallpapers: কার্তিক মাসের শুক্লা পক্ষের দ্বিতীয়া তিথিতে ভাই ফোঁটা হয়ে থাকে। দেশের বহু অঞ্চলে এই উৎসব ভাইদুজ নামেও পরিচিত।

Happy Bhai Phonta 2019: wishes, images, greetings: ভাইফোঁটার শুভেচ্ছা পাঠান দূরে থাকা কাছের মানুষদের
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

Happy Bhai Phota 2019 Greetings, Images, Whatsapp Status:

সেই যে এক মাস আগে শুরু হয়েছিল উৎসবের মেজাজ, এবার তা শেষ হয়ে আসার পালা। দুর্গা পুজো, লক্ষ্মী পুজো, কালী পুজো, এক এক করে কেটে গেল সব। দীপাবলি শেষে এবার শুধু ভাই ফোঁটা বা ভাতৃদ্বিতীয়ার অপেক্ষা। তিথি অনুযায়ী আগামী মঙ্গলবার ভাইফোঁটা। কার্তিক মাসের শুক্লা পক্ষের দ্বিতীয়া তিথিতে ভাই ফোঁটা হয়ে থাকে।

দেশের বহু অঞ্চলে এই উৎসব ভাইদুজ নামেও পরিচিত।  নেপাল এবং দার্জিলিং – এ এই উৎসবের নাম ভাইটিকা। ভাইফোঁটা নিয়ে একাধিক মত প্রচলিত রয়েছে। সবচেয়ে প্রচলিত মতটি হল, মৃত্যুর দেবতা যম এদিন ফোঁটা নিয়েছিলেন বোন যমুনার থেকে।

 

এ ছাড়াও শোনা যায়, নরকাসুর নামে এক দৈত্যকে বধ করার পর যখন কৃষ্ণ তাঁর বোন সুভদ্রার কাছে আসেন, তখন সুভদ্রা তাঁর কপালে ফোঁটা দিয়ে তাঁকে মিষ্টি খেতে দেন। সেই থেকে ভাইফোঁটা উৎসবের প্রচলন হয়।

ওপাড় বাংলার একাংশের মধ্যে প্রতিপদ, অর্থাৎ অমাবস্যার পরের দিন ভাইফোঁটা পালনের রীতি চালু রয়েছে।

 

ভাইয়ের মঙ্গল কামনায় এ দিন বোনেরা ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে থাকে।

দাদা এ বছর কলকাতা আসছে না, ছুটি পায়নি ভাইফোঁটায়, তাই মন খারাপ বোনের। এমন বোনের তালিকায় যদি আপনারও নাম থাকে তবে কুছ পরোয়া নেহি। এক ক্লিকেই দাদা বা ভাইকে শুভেচ্ছাবার্তা পাঠিয়ে দিন এবছর। টেকনোলজির দৌলতে এখন তো গোটা পৃথিবীই হাতের মুঠোয়। তাই সক্কাল সক্কাল সেরে ফেলুন উইশ পর্ব। ভিডিও কলেও সারতে পারেন ভাইফোঁটা। বা স্যোশাল সাইটেই।

 

ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যম দুয়ারে পড়ল কাঁটা/

যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা/ -এই মন্ত্র পড়ে ভাইয়ের মঙ্গল কামনা করার রীতি চলে আসছে বহুকাল আগে থেকেই।

আধুনিক সময়ে যদিও মঙ্গল কামনার পাশাপাশি বোন এবং দিদিরা এই দিনটির জন্য বসে থাকে দাদা অথবা ভাইদের ঘাড় ভেঙ্গে খাওয়া দাওয়া করবে আর লোভনীয় উফহার পাবে বলে।

অলংকরণ-অভিজিৎ বিশ্বাস।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Vaifota