বড় খবর

ঘুমোনোর আগে এক গ্লাস দুধ খেলে কী ফল পাবেন, জানেন?

ঘুম না আসা খুব কমন একটি সমস্যা এখন। এক্ষেত্রে বেশিরভাগ চিকিৎসকই পরামর্শ দেন রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খেতে।

‘দুধ না খেলে হবে না ভালো ছেলে’… এ কথা তো চন্দ্রবিন্দু বাঙালিকে শিখিয়ে দিয়েছে সেই কবেই। তবে কী না, শুধু যে ছেলেই নয়, দুধ না খেলে ভালো ছেলে মেয়ে কিছুই হওয়া যাবে না। দুধ আমাদের শরীরের জন্য সবচেয়ে উপকারী খাবারগুলোর একটি।

অফিস কাছারি, স্কুল কলেজে যাদের রোজকার যাতায়াত, সক্কাল সক্কাল এক গ্লাস দুধ দিয়েই তাঁদের দিন শুরু হয় অধিকাংশ ক্ষেত্রে।  কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানি না, আপনি যদি রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস দুধ খেতে পারেন, তবে তা স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী। চলুন জেনে নেয়া যাক ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস দুধ খেলে কী উপকার পাওয়া যায়-

কোলেস্ট্রল নিয়ন্ত্রণে রাখে

প্রতি রাতে শুতে যাওয়ার আগে এক গ্লাস করে লো-ফ্যাট দুধ খেলে শরীরের কোলেস্ট্রল লেভেল অনেকটাই কমে এবং শরীর সুস্থ থাকে। দুধে যে প্রোটিন থাকে তা খারাপ কোলেস্ট্রল কমিয়ে ভালো কোলেস্ট্রলের মাত্রা বৃদ্ধি করে। গরুর দুধ ভিতামিন এ, ডি এবং ক্যালশিয়ামে সমৃদ্ধ যা আমাদের হৃদযন্ত্রকেও সুস্থ রাখতে সাহায্য করে।

আরও পড়ুন, সকালের চায়ে মেশান এক চিমটে হলুদ… হাতে নাতে ফল পাবেন

ঘুম ভালো হয়

ঘুম না আসা খুব কমন একটি সমস্যা এখন। এক্ষেত্রে বেশিরভাগ চিকিৎসকই পরামর্শ দেন রাতে ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খেতে। দুধের যে বায়োঅ্যাক্টিভ ধর্ম স্ট্রেস কমিয়ে ভালো ঘুম হতে সাহায্য করে।

হাড় মজবুত করে

দুধে আছে ভিটামিন ডি এবং ক্যালশিয়াম, যা হাড় মজবুত করার জন্য প্রয়োজন। অধিকাংশ মহিলাদেরই বয়স বাড়ার সঙ্গেসঙ্গে অস্টিওআরথ্রারাইটিসের সমস্যা দেখা দেয়, নিয়ম করে প্রতিদিন রাতে দুধ খেলে এ ধরনের রোগব্যাধি থেকে মুক্তি মিলবে। পাশাপাশি বাতের সমস্যাও শরীরে বাসা বাঁধতে পারবেনা।

আরও পড়ুন, অ্যালোভেরা এই কাজেও লাগতে পারে, জানতেন?

রাত্রে এক গ্লাস হালকা গরম দুধ খেয়ে ঘুমাতে গেলে পরদিন সকালে আপনার এনার্জি লেভেল দেখে আপনি নিজেই অবাক হয়ে যেতে পারেন। যেহেতু দুধের মধ্যে প্রোটিন এবং ল্যাক্টিন রয়েছে তা আপনাকে রিল্যাক্স করতে সাহায্য করে, ফলে আপনি সকালে বেশ তরতাজাভাবে ঘুম থেকে উঠতে পারবেন।

ত্বক সুন্দর করে

অনেকেই ত্বকের কোমলতা বাড়াতে এবং ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করতে দুধের সর মুখে মাখেন। দুধ খেলেও কিন্তু ত্বক উজ্জ্বল হয় এবং তারুণ্যে ভরপুর থাকে। দুধে ভিটামিন বি১২ ও থাকে যা ত্বকের ইল্যাস্টিসিটি বজায় রাখতে সাহায্য করে ফলে অকালে চামড়া ঝুলে যায়না এবং ত্বক নরম ও তরতাজা থাকে।

Web Title: Health benefit of drinking milk

Next Story
ইঁটভাটার রোজনামচা: ছবিতে প্রান্তিক মানুষের গল্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com