বড় খবর


ক্লান্তি গ্রাস করছে? শরীরে আয়রনের অভাব হচ্ছে না তো?

প্রতিদিনের খাবারের তালিকায় কিছু পরিবর্তন আনলেই শরীরে আয়রনের ঘাটতি মেটানো সম্ভব। চলুন জেনে নেয়া যাক কী খাবেন-

ঘরের কাজ, বাইরের কাজ সামলে নিজের দিকে নজর দেওয়ার সময় থাকে না। কিন্তু ক্লান্তি আপনাকে গ্রাস করছে মারাত্মকভাবে। মাঝেই মাঝেই ক্লান্ত হয়ে পড়েন? তবে তা যে কেবল কাজের চাপে এমনটা নয়। শরীরের কোনও সমস্যার কারণেও এমনটা হতে পারে। যেমন দেহে আয়রনের অভাবে এই ক্লান্তি আসে। মিনারেলের ঘাটতির কারণেই আয়রনের অভাব হয় সাধারণত।প্রতিদিনের খাবারের তালিকায় কিছু পরিবর্তন আনলেই শরীরে আয়রনের ঘাটতি মেটানো সম্ভব। চলুন জেনে নেয়া যাক কী খাবেন-

* প্রতিদিন পালং শাক, সবজি, স্যুপ খান। পালং শাকে আয়রন রয়েছ প্রচুর। এছাড়াও ছানা বা পনির, ডিম, চিকেন, কলিজা খেলেও শরীর পর্যাপ্ত পরিমাণ আয়রন পাবে।

* সকালের খাবারের সঙ্গে খেতে পারেন কিশমিশ, অ্যাপ্রিকট, কাজু বা আমন্ড। এসব খাবারে রয়েছে প্রচুর ভিটামিন সি। যা শরীরকে আয়রন শুষে নিতে সাহায্য করে। সকালের খাবার ছাড়াও দিনের অন্য সময় এক মুঠো বাদাম আপনার আয়রনের ঘাটতি মেটাতে পারে।

* সয়াবিন আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও সেলেনিয়ামের ভালো উৎস। নিয়মিত সোয়বিন খেলে হার্টের অসুখ, ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। ভালো থাকে হাড়ের স্বাস্থ্যও।

* আয়রনের খুব চমৎকার একটি উৎস হলো খেজুর। এর মধ্যে আরো রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি৬। খেঁজুরের মধ্যে রয়েছে আঁশ। এটিও প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন।

* ডার্ক চকোলেট আমাদের শরীরের জন্য বেশ উপকারী। এতে প্রচুর আয়রন রয়েছে। ডার্ক চকোলেট শুধুমাত্র আয়রনের ঘাটতিই পূরণ করেনা, স্ট্রেস কমায় এবং ত্বক ও চুল ভালো রাখে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Health fatigue isnt there a lack of iron in the body

Next Story
শীতকালে ঠান্ডা না গরম কোন জলে স্নান করা উচিত?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com