ঘুম থেকে উঠেই ফ্যাটযুক্ত খাবার! শরীরের জন্য কতটা উপকারি?

হেলদি ফ্যাট শরীরের পক্ষে ভাল?

প্রতীকী ছবি

সকাল বেলা ঘুম থেকে উঠেই খাবারের কথাই প্রথম মনে পরে। আর তার সঙ্গেই নানান ধরনের জলখাবার এবং সুস্বাদু পানীয় তো রইল। কিন্তু ঘুম ভাঙার পরেই ফ্যাট খাওয়ার কথা শুনেছেন কোনওদিন? সকাল বেলা একটু ভেজানো বাদাম কিংবা সোয়া মিল্ক এগুলি ঠিক আছে তারপরেও একেবারেই শুরুতে কিন্তু ফ্যাট খেলে শরীরের হাল হকিকত সব পাল্টে যাবে। 

কিন্তু কেন? হঠাৎ করে সব ছেড়ে ফ্যাটযুক্ত খাবার? গবেষণা বলছে এটি একেবারেই আপনার শরীরের জন্য সঠিক। টেক্সাস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী প্রতিদিন সকালে পুষ্টিকর ফ্যাট যদি আপনি খাবারের মাধ্যমে নিতে পারেন তাহলে কিন্তু বেশ লাভদায়ক। কারণ এই খাবার শরীরের প্রদাহ কম করে এবং কোষগুলিকে সতেজ করতে ভীষণ সক্রিয়। তারপরে এই তথ্যের হদিশ মিলেছে, দিনের যত পরে আমরা ফ্যাট কিংবা চর্বিযুক্ত খাবার খাই, তাহলে কিন্তু শারীরিক প্রক্রিয়া আরও খারাপ হয়। প্রদাহের পরিমাণ বাড়তে থাকলে অলসতা ক্রমশই চাগাড় দিয়ে ওঠে। বেশ কিছু বিষয়ে অভাব লক্ষণ করা যায় যেমন অনিয়মিত ঘুমাতে যাওয়া, ঘন ঘন খিদে পাওয়া, এগুলি বেশ সাধারণ বিষয়। 

পুষ্টিবিদ রাশি চৌধুরী বলেন, সাত সকালে ঘুম থেকে উঠেই ক্যাফেইন জাতীয় পানীয় কিংবা তৈলাক্ত, ভাজাভুজি না খেয়ে ফ্যাটি খাবার খাওয়া ভাল। সঙ্গেই শেয়ার করেছেন এক দারুণ রেসিপি যেটি আপনার দিনের শুরু যেমন ভালও করবে তেমন স্বাদ কিন্তু মন জয় করতে বাধ্য। তাহলে ঘুম থেকে উঠেই এই রেসিপি কিন্তু ফলো করতেই হচ্ছে। সুস্বাদু এবং পুষ্টিকর কোকোনাট মাচা ( Coconut matcha ) সহজ উপায়ে চট করে বানিয়ে নিন। 

১ টেবিল চামচ নারকেল ক্রিম 

অর্গানিক মাচা পাউডার

অল্প একটু গরম জল মিশিয়ে ভাল করে মিক্স / ফ্রথ করতে থাকুন। 

মিশ্রণ একটু ঘন হলেই, তাতে আরও একটু গরম জল দিয়ে ফের ভাল করে মিশিয়ে নিন। সঙ্গে হালকা গান, পছন্দের বই আর পছন্দের জায়গায় বসে সকলের আমেজ কিন্তু আনন্দের সঙ্গে উপভোগ করতে পারেন।  সারাদিনে শরীরে সতেজতা যেমন থাকবে তেমনই শক্তিও পাবেন। 

তবে শুধু এই রেসিপি নয়, সঙ্গে আখরোট মিল্কশেক, আভোক্যাডো স্মুদি এমনকি স্যালাড হিসেবেও কিন্তু এই ধরনের খাবার গুলি নির্দ্বিধায় আপনি খেতে পারেন।

তাহলে কাল থেকে তৈরি হয়ে যান!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Healthy fatty foods are good to intake in morning

Next Story
অফিসের ব্য়স্ততায় ন ঘণ্টা চেয়ারে বসেই ফিট রাখুন নিজেকেA women working in a desk
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com