বড় খবর

স্ট্রোকের ঝুঁকি এড়াতে কী করবেন?

এর কারণ হিসেবে দায়ী করছেন অনিয়মিত জীবন যাপনকেই। লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনলেই হার্ট অনেকটা সুস্থ থাকবে।

হার্টের সমস্যা কেবল বেশি বয়সীদের হয় তা কিন্তু নয়। এখন কম বয়সীদের মধ্যে নতুন নয়। অল্পবয়সেই হার্টের সমস্যা হচ্ছে, এরকমটা আজকাল আকছার হচ্ছে। কিন্তু চিকিৎসকেরা এর কারণ হিসেবে দায়ী করছেন অনিয়মিত জীবন যাপনকেই। লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনলেই হার্ট অনেকটা সুস্থ থাকবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিসংখ্যানের হিসেব দিয়ে জানিয়েছে, ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশে স্ট্রোক কিন্তু মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ। ডঃ কুলকার্নি জানিয়েছেন, “বেঙ্গালুরুতেই ১৫ থেকে ২০ শতাংশ বেড়েছে স্ট্রোকে আক্রান্ত ব্যক্তির সংখ্যা। বিশেষ করে আইটি পেশার সঙ্গে জড়িত মানুষদের স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে ক্রমশ।

দেখে নেওয়া যাক কী বদল আনতে হবে রোজকার জীবনে?

রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা দরকার

শরীরে প্রয়োজনের অতিরিক্ত শর্করা থাকলে তা কখনওই ভালো নয়। ডায়াবেটিসের ঝুঁকি কমলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা এমনিই কমে যায়।

নিয়মিত শরীরচর্চা করতে হবে

ওজন নিয়ন্ত্রণে রাখুন। নিয়মিত যোগা করলে হার্ট সুস্থ থাকে। নিয়মিত আধ ঘন্টা হাঁটতে হবে। সপ্তাহে অন্তত ৫ দিন শরীরচর্চা করতে হবে।

মদ্যপান এবং ধূমপান থেকে দূরে থাকুন

ধূমপান একেবারে ছেড়ে দেওয়া খুব দরকার। অ্যালকোহলজাত পানীয় কম পান করুন।

স্বাস্থ্যকর খাবার খেতে হবে

আপনার রোজকার খাবারে প্রোটিন, কার্বোহাইড্রেট, আর ফ্যাট-এর পরিমানে যেন সমতা থাকে। সতেজ ফল, শাক সবজি খান। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, এমন মাছ রাখুন রোজকার ডায়েটে। নুন, মিষ্টি, রেড মিট খাওয়া কমান।

পর্যাপ্ত ঘুম দরকার

দিনে ৭ ঘণ্টা ঘুম সুস্থ থাকার জন্য খুব জরুরি। স্ট্রেস থেকে দূরে থাকাও খুব দরকার। তার জন্য নিয়মিত যোগা করাও দরকার। নিয়মিত শরীরচর্চার মধ্যে থাকলে রাতের ঘুম ভাল হয়। রক্ত জ্বালিকা সুস্থ থাকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Heart attack stroke symptoms treatment lifestyle

Next Story
আয়ুর্বেদ গবেষণায় ভারতে গ্লোবাল সেন্টার খুলছে WHO, কৃতজ্ঞতা জানালেন মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com