বড় খবর

আপনি কি মিষ্টি প্রেমী? সুস্থ থাকতে গেলে এর থেকে দূরে থাকার উপায় জানুন

ক্যালোরির মাত্রা বাড়লে আপনারই ক্ষতি

প্রতীকী ছবি

এখন খুব কম মানুষই আছেন যারা মিষ্টি খেতে বেশ পছন্দ করেন। আবার মিষ্টিকে মনপ্রাণ দিয়ে ভালবাসেন এমন অনেকেই আছেন। কিন্তু অত্যধিক মিষ্টি আপনার শরীরের জন্য একেবারেই ভাল নয়। এখন এমনিতেই প্রচুর মানুষ ডায়াবেটিস, হাই ব্লাড সুগার ইত্যাদির সমস্যায় ভোগেন। এবং তাদের ক্ষেত্রে কিন্তু এটি বেশ সমস্যার কথা। 

সঙ্গেই অতিরিক্ত মিষ্টি ডায়েটের ব্যাঘাত ঘটায়। ক্যালোরি এবং ওজন বৃদ্ধি করে। দাঁতের ক্ষয়ক্ষতি করে। এবং চকোলেট আইস্ক্রিমের মধ্যে থাকা কফি অথবা ক্যাফেইন আপনার শরীরের জন্য ভাল নয়। সুতরাং অত্যধিক মিষ্টির হাত থেকে নিজেকে রক্ষা করা দরকার। 

প্রথম, যখনই খিদে পাবে তখনই পেট ভর্তি করা খাবার খান। অল্প খাবার খেলে আপনারই মুশকিল। যদি ঠিক সময়ে সঠিক পরিমাণে খাবার না খান, তবে অসময়ে খিদে পাওয়া খুব স্বাভাবিক বিষয় এবং সেই থেকেই মিষ্টি জাতীয় খাবার খাওয়ার ইচ্ছে জাগে। 

দ্বিতীয়, গরম জলে স্নান করা কিন্তু মিষ্টির হাত থেকে আপনাকে মুক্তি দিতে পারে। অথবা গরম জলে পা ডুবিয়ে রাখাও কিন্তু মন্দ নয়। তবে দেখতে হবে গরম জল যেন পিঠ এবং কোমর অবধি পৌঁছায়। গরম জলে স্নান কিন্তু আপনার পক্ষে লাভদায়ক হতে পারে। 

তৃতীয়, সারাদিনে যেকোনও একটি নয়তো হাঁটা নয়ত সাইকেলিং অভ্যাস করুন। শরীরে বেশি মাত্রায় মেটাবোলিজম থাকলে মিষ্টির চাহিদা ক্রমশই কমতে থাকে। 

 চতুর্থ, সারাদিনে প্রচুর পরিমাণে জল খেতে হবে। নিজেকে হাইড্রেট রাখা খুব দরকার। জল শরীরকে ময়েস্ট রাখে এবং মিষ্টির চাহিদা কমায়। 

পঞ্চম, সারাদিনে যেকোনও একটি ফল খাওয়া অভ্যাস করুন। ফল এবং ফাইবার আপনার খিদের আগ্রহকে নিয়ন্ত্রণে রাখে। এবং স্বল্প মিষ্টি আপনার স্বাস্থ্যের পক্ষে বেশ ভাল। 

ষষ্ঠ, ভাল করে ঘুমানোর কিন্তু যেকোনও মানবদেহের দরকার। না ঘুমালে শরীর ক্লান্ত থাকলেই ক্যালোরি চাইতে বাধ্য। 

সপ্তম, সারাদিনে প্রোটিন খাওয়া অবশ্যই উচিত। প্রোটিন শরীরের অত্যধিক কার্ব চাহিদা মিটিয়ে নেয়। 

শেষ, নিজেকে মানসিক ভাবে শান্ত রাখুন। অযথা অশান্তি ডেকে আনবেন না। মন ভাল রাখতে গিয়েই কিন্তু অনেকেই অত্যধিক ক্যালোরি যুক্ত খাবার খান। তাই এটি ভুলেও করবেন না।

অত্যাধিক ক্যালোরি থেকে নিজেকে দূরে রাখুন, মিষ্টির ভাব বেশি হলে শরীরের ক্ষেত্রেই অভিশাপ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Heavy consumption of sweet can harm your health take a break from it

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com