বড় খবর

শীতের শুরুতেই উজ্জ্বল ত্বক পেতে এই টিপসগুলো মেনে চলুন

শীতে ত্বকের যত্ন দরকারি

প্রতীকী ছবি

তাপমাত্রা প্রতি রাতেই অল্প করে নামছে আর তার সঙ্গেই চারিদিকের শুষ্কতা ক্রমশই বাড়ছে। গায়ে অল্প জল লাগলে শুকিয়ে গেলেও যেন সেই জায়গা টান অনুভব করছে। আর কিছুদিনের মধ্যেই কিন্তু এর হাল একেবারেই খসখসে এবং নির্জীব হতে শুরু করবে। কিন্তু ত্বকের সঙ্গে এত খারাপ অভ্যাস একেবারেই করা যাবে না। শীতকালে যতই হাত পা ঢাকা পোশাক পড়ুন না কেন, ত্বকের ভেতর থেকে যত্ন কিন্তু রাখতেই হবে। 

তার মধ্যেই আরেকটি বিষয় মাথায় রাখতে হবে, শীতকালের রোদ কিন্তু একেবারেই ত্বকের জন্য ভাল নয় এবং সহজেই ট্যান পড়তে পারে। যেহেতু শীতকালে ঘাম একেবারেই হয় না সেই কারণে কিন্তু বড্ড সমস্যা। একেবারেই রোদ লাগাবেন না এবং চেষ্টা করবেন বাড়ি ফিরে ভাল করে মুখ ঠান্ডা জল তুলোয় ভিজিয়ে সেই দিয়ে ধোয়ার। 

উৎসবের মরশুম একেবারেই শেষ নয়। দীপাবলির সঙ্গে সঙ্গে বাঙালির এখনও অনেক কিছু বাকি। আর ঘোরতর শীতে নিজেকে সুন্দর রাখতে ত্বকের বিষয়ে যে পরামর্শ গুলি, ডার্মাটোলজিস্ট অসীম শর্মা দিয়েছেন সেগুলি দারুণ কাজ দেবে। 

প্রথম, ত্বকের সঙ্গে কোমলতা বজায় রাখতে হবে। ত্বকের কোমলতা বজায় রাখা যেমন জরুরি সঙ্গেই স্কিন ঘষা কিংবা ডলা দেওয়া, শক্ত হাতে এর যত্ন হয় না। খার যুক্ত সাবান কিংবা স্ক্রাব দিয়ে স্কিনের ওপর অত্যাচার করা সঠিক নয়। ব্ল্যাক হেডস কিংবা স্কিনের ধুলো ময়লা ক্লিনজার দিয়েই পরিষ্কার করুন তবে আলতো হাতে। 

দ্বিতীয়, এক্সফলিয়েশন খুবই জরুরি স্কিনের পক্ষে। নির্জীব ত্বকের হাত থেকে রক্ষা পেতে এটি আপনার কাজে দেবে। ত্বকের ভেতরের কোষে প্রাণ জোগাবে তবেই তো বাইরের স্কিনে তার নজর আসবে। স্কিনের দাগ ছোপ এমনকি অন্যান্য সমস্যা থেকে মুক্তি পেতে চান তবে এটি দুই সপ্তাহে একবার করতেই হবে। 

তৃতীয়, দুপুরের পর যত পারবেন বাড়ি থেকে কম বেরন। অর্থাৎ ১১ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত যদি স্কিন সূর্যের তাপে পোড়াতে না চান তবে একেবারেই বেরোবেন না। এমনকি বাড়ি থেকে বেরতে হলেও জল এবং টিসু পেপার নিয়েই বেরোবেন, ছাতা নিয়ে যেতে ভুলবেন না।

সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করতে হবে। ভারতীয় নারীদের জন্য spf 30 কিংবা তার আশেপাশের মাপেই সীমাবদ্ধ। কিন্তু এটি না হলে আপনাকে ত্বক নিয়ে শীতকালে বেশ ভুগতে হবে। ত্বকের কালো ছোপ, কিংবা লাল ভাব থেকে এটি রক্ষা করে এবং সেটির বিস্তার হতে দেয় না। 

ডায়েটের দিকে ধ্যান দিন। প্রয়োজনে প্রচুর জল এবং ফলের রস খান। শীতকালে বিশেষ করে আমলকী খেতে পারেন। অত্যধিক তেল এবং ভাজাভুজি একেবারেই না এবং প্রয়োজন পড়লে বেশ কিছু সাপ্লিমেন্টস নিতে পারেন। 

এই রইল আজকের টিপস! একটু নিজের খেয়াল রাখবেন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Here are few tips on wintercare for your skin

Next Story
ইঁটভাটার রোজনামচা: ছবিতে প্রান্তিক মানুষের গল্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com