scorecardresearch

বড় খবর

রুকমা দাক্ষীর রান্না বিলাস: বসন্তে শুধু রঙ নয়, স্বাদেরও উৎসব

বসন্ত উৎসবের দিনে প্রিয়জনের জন্য কিছু না বানালেই নয়। তাই সহজ কিছু রেসিপি নিয়ে আপনাদের কাছে ফের একবার হাজির রুকমা দাক্ষী

batata vada recipe
বাটাটা বড়া। প্রতীকী ছবি

ফাগুন মাস মানেই বসন্ত আগত। পলাশের ফুলের মালা আর আবিরের রঙে রাঙিয়ে নেওয়ার এই তো সময়। বসন্ত কথাটা শুনলেই ফুলের সুবাস এসে দোলা দেয় মনে। বসন্ত মানেই দোল, আবির, শান্তিনিকেতন ও রবীন্দ্রনাথ। দোল পূর্ণিমার এক নিজস্ব নেশা আছে। আমাদের গ্রাম বাংলার নিজস্বতা ছিল দোলযাত্রার সংকীর্তনে, মালপোয়া আর লাল-হলুদ-সবুজ চিনির মঠে। রাধাগোবিন্দের পায়ে আবির দিয়ে, মৃদঙ্গ-শ্রীখোলের তালে বৈষ্ণবদের গেয়ে ওঠা – গৌর এসো হে। যুগাবতার গৌরাঙ্গ মহাপ্রভুর জন্মও এই দোলপূর্ণিমার দিনেই।

তাই বসন্ত উৎসবে, নারী-পুরুষ সকলে আবরণে-আভরণে সেজে ওঠেন এক রঙে, একই ঢঙে। সে রং প্রকৃতির। বসন্তের কচিপাতার রং উঠে আসে মেয়েদের শাড়ি ও ছেলেদের পঞ্জাবিতে। পলাশের আগুন ছোঁয়া দেয় কপালের আবিরের রেখায়। এমন উৎসবের দিনে প্রিয়জনের জন্য কিছু না বানালেই নয়। তাই সহজ কিছু রেসিপি নিয়ে আপনাদের কাছে সেই আমি।

আম পুদিনার শরবৎ

উপকরণ

আম – ৪টে
বিটনুন – স্বাদমতো
চিনি  – ১০০ গ্রাম
ভাজা জিরে গুঁড়ো – ১ চা-চামচ
পুদিনা পাতা কুচি – ১ আঁটি

প্রণালী: আম পুড়িয়ে নরম করে নিন। পোড়া আমগুলো ঠান্ডা জলে চুবিয়ে রাখুন। এইবার আমের খোলা ছাড়িয়ে শাঁস বার করে নিন। সবশেষে মিক্সিতে বাকি সব উপকরণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এইবার আমের এই মিশ্রণ ১ লিটার ঠান্ডা জলে গুলে নিয়ে কাচের গেলাসে সার্ভ করুন। এই শরবৎ খেলে শরীর জুড়িয়ে যাবে। ইচ্ছা হলে বরফ কুচিও দিতে পারেন।

pudina aam panna recipe
আম পুদিনার শরবৎ। প্রতীকী ছবি

অরেঞ্জ পাঞ্চ

উপকরণ

কমলালেবুর রস – ২ কাপ
পাতিলেবুর রস – ২ টেবিলচামচ
মধু – ৪ টেবিলচামচ
সোডা – ১/২ বোতল
নুন – ১ চিমটি
পুদিনা কুচি – ২ চা-চামচ
বরফ কুচি – ১ কাপ

প্রণালী: সব উপকরণ ব্লেন্ডারে মিশিয়ে ব্লেন্ড করে নিন। গন্ধরাজ লেবুর পাতা দিয়ে ঠান্ডা ঠান্ডা সার্ভ করুন পাতলা কাচের গ্লাসে।

orange punch recipe
অরেঞ্জ পাঞ্চ। প্রতীকী ছবি

কাঠি গজা

উপকরণ

ময়দা – ৩০০ গ্রাম
ঘি – ১০০ গ্রাম
বেকিং পাউডার – ১/২ চা-চামচ
বড় এলাচ দানা – ১ চা-চামচ
ভাজার জন্য ঘি কিংবা সাদা তেল

রসের জন্য় লাগবে

চিনি – ২৫০ গ্রাম
জল – ১/২ কাপ

প্রণালী: ময়দা ময়ান দিয়ে ভালো করে মেখে নিন। ঢাকা দিয়ে রাখুন ৩০ মিনিট। ৩০ মিনিট পরে আবার ভালো করে ঠেসে নিন একবার। এবার বড় লেচি কেটে ভালো করে বেলে নিন। তার পর লম্বা লম্বা নিমকির মতো কেটে নিন। একটা ফর্ক দিয়ে ফুটো ফুটো করে নিন। কড়াইতে তেল গরম করে মাঝারি আঁচে ধীরে ধীরে গজাগুলো ভেজে নিন সোনালি করে। এইবার অন্য় একটা পাত্রে রস তৈরি করুন। বেশ গাঢ় হয়ে এলে ভেজে রাখা গজাগুলো রসে চুবিয়ে নিয়েই তুলে নিন। এতে গজা নরম হবে না।

kathi goja recipe
কাঠি গজা। প্রতীকী ছবি

বাটাটা বড়া

উপকরণ

আলুসেদ্ধ – ৩টে বড় আলু
আদাকুচি – ২ চা-চামচ
কাঁচালঙ্কা কুচি – ১ টেবিলচামচ
নুন – স্বাদমতো
ধনেপাতা কুচি – ৩ টেবিলচামচ
গরমমশলা গুঁড়ো – ১/২ চা-চামচ

গোলার জন্য় লাগছে

বেসন – ১ কাপ
লঙ্কাগুঁড়ো – ১ চা-চামচ
হলুদগুঁড়ো – ১/২ চা-চামচ
বেকিং পাউডার – ১/২ চা-চামচ
নুন – স্বাদমতো
ভাজবার জন্য় সাদা তেল

প্রণালী: সেদ্ধ আলু সব উপকরণ দিয়ে ভালো করে মেখে নিন। এবার সেগুলো মাঝারি বলের আকারে গড়ে নিন। গোলার সব উপকরণ দিয়ে একটা ঘন ব্যাটার তৈরি করুন। কড়াইতে সাদা তেল গরম করুন। তেল মাঝারি আঁচে রেখে গোলাটা ভালভাবে ফেটিয়ে  নিন। এবার একটা করে আলুর বল বেসনের গোলায় ডুবিয়ে নিয়ে ছাঁকা তেলে ভেজে নিন। সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Holi food orange punch aam panna batata vada recipes rukma dakshy