বড় খবর

পায়ে ফোস্কা পড়ছে? কী করবেন জানুন

পুজোর রেশ কেটে গেলে যদিও এই ফোস্কাগুলোই নস্টালজিয়ার অংশ হয়ে যায়, কিন্তু ফোস্কা পড়ার দিনগুলো কিন্তু বড্ড কষ্টকর, যন্ত্রণাদায়ক। তাই, ফোস্কা পড়লে কী করবেন, জেনে নেওয়া খুব জরুরি। 

পায়ে ফোস্কা পড়া যেন বঙ্গ জীবনের অঙ্গ। শহর চষে ফেলে যখন পুজোর কটা দিন আপনি আর সব ভুলে থাকতে পারেন, মহালয়া থেকে ভাইফোঁটা পর্যন্ত একজন সঙ্গী মোটামুটি আপনাকে ছেড়ে যাবে না, হ্যাঁ ঠিক ধরেছেন। আপনার বড়ো সাধের নতুন জুতো থেকে পড়া ফোস্কা। পুজোর রেশ কেটে গেলে যদিও এই ফোস্কাগুলোই নস্টালজিয়ার অংশ হয়ে যায়, কিন্তু ফোস্কা পড়ার দিনগুলো কিন্তু বড্ড কষ্টকর, যন্ত্রণাদায়ক। তাই, ফোস্কা পড়লে কী করবেন, জেনে নেওয়া খুব জরুরি।

ঘনঘন ফোস্কা পড়লে কী করবেন?

১) পায়ের ফোস্কা ফাটিয়ে দেবেন না। কোনও কারণে ফোস্কা যদি ফেটেও যায় সে ক্ষেত্রে ক্ষত স্থানে অ্যান্টিসেপ্টিক ক্রিম বা  বোরোলিন লাগিয়ে ঢেকে রাখুন।

২) নতুন জুতো পরলে পায়ের যেখানে ফোস্কা পড়ছে,  সেখানে দিনে অন্তত ৩ বার মধু লাগিয়ে দেখুন। এতে ফোস্কা দ্রুত শুকিয়ে যাবে।

আরও পড়ুন, নিয়মিত ঘি খেলেই কমবে ওজন! হ্যাঁ এটাই সত্যি!

৩) জুতোর চামড়ার যে জায়গাগুলো খুব শক্ত, পায়ে ঘষা লেগে ফোস্কা পড়তে পারে, সেখানে ভেসলিন লাগিয়ে রাখুন। এতে জুতোর ওই জায়গাগুলো কিছুটা নরম হয়ে যাবে।

৪) নতুন জুতো পরার আগে পায়ে ভালো করে সর্ষের তেল বা নারকেল তেল মেখে নিন, এতে পায়ে ফোস্কা পড়ার ঝুঁকি অনেকটাই কমে যাবে।

আরও পড়ুন, পুজোর আগেই কী ভাবে ত্বক মসৃণ করবেন?

৫) নতুন জুতোর ঘষায় ফোস্কা পড়লে ফোস্কার জায়গায় অ্যালোভেরা জেল লাগান। এতে পায়ের ফোস্কা খুব তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

৬) জুতোর যে জায়গাগুলো খুব শক্ত, পায়ে ঘষা লেগে ফোস্কা পড়তে পারে, সেই জায়গাগুলোতে টেপ দিয়ে স্পঞ্জ লাগিয়ে দিন। এতে পায়ে ফোস্কা পড়ার ঝুঁকি অনেকটাই কমে যাবে।

৭) জলের সঙ্গে আটা গুলে থকথকে পেস্ট বানিয়ে ফোস্কার উপর লাগান। এতে ফোস্কা খুব তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

 

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Home remedies to get rid of blister

Next Story
World Mosquito Day 2019: মশার উপদ্রব কমাতে কোন গাছ লাগাবেন বাগানে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com