scorecardresearch

বড় খবর

গরম জল আপনার শরীরের পক্ষে নানাভাবে উপকারী! জানুন

গরম জল কীভাবে আপনার উপকারে আসবে, জানলে অবাক হবেন

প্রতীকী ছবি

জল খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভাল এই বিষয়ে কিন্তু কোনও সন্দেহ নেই। এবং সেইদিক বিচার করলে অতিরিক্ত জল খেলে কিন্তু কিডনি, হার্ট এগুলির ওপর চাপ পড়তে পারে এবং এর ফলেই হতে পারে সমস্যা। তবে ঠান্ডা জল ছাড়াও যে গরম জল আপনার কাজে আসতে পারে জানতেন কী? 

পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা নিতীকা কোহলি বলছেন, শরীরের পক্ষে সঠিক মাত্রায় জল খাওয়া যেমন দরকারি, তেমনই প্রয়োজন সঠিক তাপমাত্রায় জল পান করা। শুধু যে ঠান্ডা জলেই উপকার আছে তা কিন্তু একেবারেই নয়, বরং গরম জল অনেকরকম ভাবে আপনার কাজে আসতে পারে। কীরকম? 

তিনি বলছেন, বিশেষ করে এই সময় দাঁড়িয়ে ঠান্ডা লাগার ধাত এবং নাক বন্ধের সমস্যা অনেকেরই আছে। সেই কারণে গরম জল আপনাকে সাহায্য করতে পারে। এটি নাক বন্ধ থেকে চট জলদি রেহাই দেয়। 

কনস্টিপেশন থেকে মুক্তি চাই, তবে প্রতিদিন রাত্রিবেলা ঘুমাবার আগে এক গ্লাস গরম জল খাওয়া খুব দরকারী। সঠিক তাপমাত্রার জল খাওয়া এক্ষেত্রে উপকারী প্রমাণিত হতে পারে। 

গরম জল পান করলে চুলের স্ক্যাল্পের শুষ্কতা কমে যায়, এবং আদ্রতা বেড়ে চুল পড়া থেকে রেহাই দিতে পারে তথা চুল বাড়তে সাহায্য করে। 

বিশেষ করে মেনস্ট্রুয়েশন চলাকালীন গরম জল খেলে কিন্তু ব্যথা কমতে পারে, সঙ্গেই ক্লড ভাঙতে থাকে। ফলেই শারীরিক অবস্থা ভাল থাকে। 

স্কিনের হালত খুব খারাপ? তবে জানবেন হাত পায়ের চামড়া, ব্রণ, ট্যান পড়া থেকে গরম জল মুক্তি দিতে পারে এবং সেই থেকেই স্কিন ভাল হতে থাকে। 

সকাল থেকেই অম্বল আর টক ঢেঁকুর? তাহলে গরম জল আপনার পক্ষে খুবই ভাল! তাই পরিমাণ মত এটি খাওয়া অভ্যাস করতে হবে। অ্যাসিডিটি, গ্যাস এবং অম্বলের সমস্যা থেকে মুক্তি পেতে এটি সাহায্য করে। সঙ্গেই দেহ থেকে অতিরিক্ত টক্সিন দুর করে ফলেই শরীরে জলের মাত্রা ঠিক থাকে। 

তাই আজ থেকে জলের সঙ্গে গরম জল মনে করে খান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Hot water can support you and your health here is what expert says