scorecardresearch

বড় খবর

ওজন কমাতে ফাইবার হতে পারে আপনার সবথেকে ভাল সঙ্গী, কেন জানুন

অতিরিক্ত ওজন বাড়তে দেবেন না, চিকিৎসকের পরামর্শ নিন

ওজন কমাতে ফাইবার হতে পারে আপনার সবথেকে ভাল সঙ্গী, কেন জানুন
প্রতীকী ছবি

ওজন নিয়ে বিরাট সমস্যায় ভুগছেন? এত কিছু করেও একেবারেই ওজন কমছে না এদিকে সেই প্রভাব আপনার মন এবং মানসিকের ওপর? তাহলে কী করবেন? অতিরিক্ত ব্যায়াম, এবং শরীরচর্চার পরেও, খাবারে বেশ কিছু খামতি থেকেই যাচ্ছে, যে কারণেই ওজন কমার রাস্তা বেশ কঠিন হয়ে যাচ্ছে।

পুষ্টিবিদ সালোনি অরোরা বলছেন, সঠিক পরিমাণে ফাইবার খেলে কিন্তু ওজন কমতে বাধ্য। যদি ডায়েটে আর কিছু পরিবর্তন করতে নাও চান অন্তত ফাইবার খাওয়া অভ্যাস করুন, এতে খিদে যেমন মেটে তেমন শরীরের কোনও ক্ষতি করে না। ফাইবার কোনওরকম চিনি, কার্ব ছাড়াই মানুষ খেতে পারেন ফলে শরীরে কষ্টও খুব কম হয় তেমনই ওজন সহজেই কমতে পারে।

ফাইবার সহজেই খিদে কমিয়ে দিতে পারে। অর্থাৎ, অল্প পরিমাণ ফাইবার জাতীয় খাবার খেলেই বেশ কিছুক্ষণ পেট ভরা থাকে সুতরাং অতিরিক্ত খাবার না খেলেই শরীরে মেদ জমে সমস্যা হওয়ার আশঙ্কা থাকে না।

শরীরে এর ফলেই ক্যালরির প্রয়োজন হয়। ক্যালোরি সঠিক পরিমাণে না থাকলে খুব সমস্যা, এটি শরীরের পক্ষে দরকারি, না হলে শক্তি থাকবে না, দৈহিক কোষগুলি নিজেদের উজ্জ্বলতা হারাবে। ফাইবার যদি খাদ্য হিসেবে গ্রহণ করেন, তবে ক্যালোরিও সমান প্রয়োজন।

হজমের সমস্যা সহজেই কমিয়ে দিতে পারে ফাইবার। কারণ এর থেকে অগ্নি অর্থাৎ প্রদাহ আয়ত্বে থাকে। অম্বল, গ্যাস এসবের সমস্যাও দূর হয়।

হরমোনের মাত্রা ভাল রাখে, ব্লাড সুগার আয়ত্বে রাখে। ব্লাড প্রেসারের মাত্রা কমায়। সঙ্গেই অন্যান্য হরমোনাল সমস্যাও দূর করে। বিশেষ করে ইস্ট্রোজেন, এবং টেস্টোস্টেরন এর মাত্রা একেবারেই সঠিক রাখে এটি।

এতে বিরাট পরিমাণে মাইক্রো নিউট্রিয়েন্ট থাকে যে কারণে, অনেকসময় রাত বিরেতে যে ক্রেভিং দেখতে পাওয়া যায় সেটি কমে যায়। এটি ওজন কমানোর পথে সবথেকে বেশি ভয়ঙ্কর! বিশেষ করে রাত্রিবেলা মিষ্টি জাতীয় খাবার খাওয়া অনেকেরই চারিত্রিক বৈশিষ্ট্য এর কারণেই যত সমস্যা। ফাইবার এটির মাত্রা কমায়।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How can fiber will be your best guide during weight loss