বড় খবর

রসুন শারীরিক প্রয়োজনে আদৌ কার্যকরী?

এর ঔষধি গুণ জানলে অবাক হবেন!

প্রতীকী ছবি

এমন কোনও বাড়ি আছে যার বাড়িতে রসুন নেই? প্রত্যেকের রান্নাঘরে এটি অবশ্যই থাকবে। আমিষ হলেও এর অন্তর্ভুক্তি অনেক স্বাদেই আলাদা মাত্রা এনে দেয়। তবে এর কিন্তু বেশ কিছু কিছু ওষধি গুন আছে। যেগুলি ভীষণ মাত্রায় কার্যকরী। 

রসুনের বেশ কিছু গুণের মধ্যে যেমন ঠান্ডা লাগার ধাত কমানো থেকে শুরু করে নখ যাতে সহজেই বাড়ে সেই ক্ষেত্রেও একে কাজে লাগায়। তবে তার সঙ্গে পাল্লা দিয়ে কিন্তু এটি খুবই ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। কালোজিরা এবং তার সঙ্গে রসুন ভাজা নাকি ভীষণ মুখে রুচি আনতে সাহায্য করে। 

এগুলি ছাড়াও, রসুনের কার্যকারিতা উল্লেখ করতে গেলে এটি নাকি খুব ভালভাবে রক্ত সঞ্চালন হতে সহায়তা করে। রক্ত জমাট বাঁধতে দেয় না, ফলেই আপনার হার্টের সমস্যা থেকে রেহাই মেলে। এটি অত্যন্ত পরিমাণে ভিটামিন বি৬ এবং সি সমৃদ্ধ সঙ্গে ফাইবার ও ক্যালসিয়াম পূর্ণ। 

রসুন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কারণ এটি সহজেই প্রদাহ সৃষ্টি করতে পারে। প্রায় ১০% পর্যন্ত প্রেসারের চাপ কমতে পারে। এছাড়াও হ্যাঁ অবশ্যই কোলেস্টেরল কম করতে এটি কার্যকরী। প্রায় পাঁচ মাসের মধ্যেই কিন্তু আপনার কোলেস্টেরল কমতে বাধ্য। রসুন শুধু এগুলি নয় মানবদেহে পেশী সক্রিয় করতে ভীষণ কার্যকরী। তার সঙ্গে একদিন বিরতিতে রসুন খেলে ক্ষুধামন্দা থেকে নিষ্পত্তি মেলে। যারা শরীরচর্চার সঙ্গে যুক্ত তাদের কিন্তু মাসেল পাওয়ার খুব ভাল হতেই হবে। তার সঙ্গে হার্ট রেট বাড়াতেও কিন্তু রসুন দারুন কাজ দেয়। অ্যাথলেটিক ক্ষেত্রে এটি দারুন। রসুন কিন্তু মেমোরি পাওয়ার বাড়াতে বেশ কার্যকরী। এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং ব্রেন ড্যামেজ থেকে উপকার দেয়। 

সবথেকে বড় কথা হল এর দ্বারা কিন্তু ওজন কমে। মেটাবোলিজম বাড়িয়ে তোলে এবং ওজন কম করতে এর জুড়ি মেলা ভার। এনার্জি লেভেল বাড়িয়ে তোলে এবং ক্যালরি ক্ষয় করতে সাহায্য করে। খালি পেটে রসুন কিন্তু খিদে কমায় এবং পে ভর্তি রাখে। প্রতিদিন দুই কোয়া রসুন খোসা ছাড়িয়ে খাওয়া খুবই ভাল। তবে শরীর সাথ না দিলে কিংবা বমি ভাব হলে এড়িয়ে যান। 

এর উপকার তো জেনে গেছেন তাহলে খতিয়ে দেখছেন কবে? 

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How can garlic help on health issues

Next Story
শিতপিত্ত থেকে ভীষণ কষ্ট পাচ্ছেন? আয়ুর্বেদেই আছে সমাধান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com