scorecardresearch

বড় খবর

ঘুমের সমস্যার অন্যতম কারণ PCOS! কীভাবে?

শরীরে হরমোনের মাত্রা এদিক ওদিক হলে,বেজায় মুশকিল! সতর্ক থাকুন

ঘুমের সমস্যার অন্যতম কারণ PCOS! কীভাবে?
প্রতীকী ছবি

একটি রোগের থেকে কীভাবে নানা সমস্যা দেখা যায় তার প্রথম এবং প্রধান উদাহরণ PCOS। হরমোনাল এই সমস্যা শরীরের বিভিন্ন স্তরে অসুবিধার সৃষ্টি করে। কথায় বলে মন এবং মানসিক ঠিক না থাকলে PCOS এর মাত্রা আরও বাড়তে পারে। তার সঙ্গেই সম্পর্কযুক্ত হল ঘুম। এমনিতেও বেশিরভাগ মানুষ আজকাল ঘুমের সমস্যায় ভোগেন। নয়ত, সহজে ঘুম আসে না, অথবা ঘুম মাঝে মাঝেই ভেঙে যায়।

নারীদেহে PCOS অনেক কিছুর সঙ্গে সম্পর্কযুক্ত। ঘুম তার মধ্যে অন্যতম। বিশেষজ্ঞরা বলছেন, PCOS এর কারণে কেন ঘুম হয় না তার বেশ কিছু কারণ রয়েছে। যেমন ;

Pcos যাদের থাকে তাদের হাইপোথ্যালামিক সমস্যার সূত্রপাত হয়। পিটুইটারি গ্রন্থি থেকে নিঃসৃত রস দেহকে প্রভাবিত করতে পারে। শুধু তাই নয় অ্যাড্রিনালিন এর মাত্রা বৃদ্ধি পায়।

দ্বিতীয় যে সমস্যা তার মধ্যে, সাইকোটিনের মাত্রা বৃদ্ধি পায় সেই থেকেই সর্কেদিয়ান রিদমে গোলমাল দেখা যায়। তাই ঘুম না আসা, কিংবা মাঝে মাঝেই ঘুম ভেঙ্গে যাওয়া এগুলি লক্ষ্য করা যায়।

তবে ঘুম সংক্রান্ত নানা সমস্যা দেখা যায়, গবেষণা বলছে তিনের মধ্যে একজনের ঘুম আসতে চায় না, সমস্যা দেখা যায়। আবার পাঁচের মধ্যে একজনের বার বার ঘুম ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আসলে কী কারণে এই সমস্যা হয়?

যারা PCOS এর সঙ্গে সম্পর্কিত, তাদের মধ্যে HPA AXIS এর মাত্রা খুব বেশি থাকে। এবং সেই থেকেই স্ট্রেস সাংঘাতিক মাত্রায় পৌঁছে যায়। দেহ তখন শুধুই মানসিক স্থিতিকে প্রভাবিত করে এবং সাড়া দেয়। ফলেই ঘুম না আসার সমস্যা দেখা যায়।

রইল কিছু টিপস :-

শান্তিতে ঘুমানোর বিষয়টি খুব দরকার। শারীরিক শক্তি বজায় রাখার জন্য, ভালভাবে ঘুমানো খুব প্রয়োজন।

ঘুমানোর অন্তত এক ঘন্টা আগে ফোন বন্ধ করে দিতে হবে।

ক্যাফেইন ইনটেক কমিয়ে দিতে হবে সন্ধের পর।

রাত্রিবেলা হালকা পাতলা খাবার খেতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How can pcos harming sleep and creating issue