scorecardresearch

বড় খবর

শরীরে জলের ঘাটতি রয়েছে কি না কীভাবে বুঝবেন?

এই গরমে জল সঠিক পরিমাণে পান করুন, তবেই স্বস্তি

শরীরে জলের ঘাটতি রয়েছে কি না কীভাবে বুঝবেন?
প্রতীকী ছবি

প্রচন্ড গরমে শরীরে জলের ঘাটতি হওয়া খুব স্বাভাবিক। তার কারণ অতিরিক্ত টক্সিন এবং ঘাম হলেই শরীরে জলের অভাব দেখা যায়। কেউ কেউ আছেন প্রয়োজনের বেশি জল খান, আবার কেউ কেউ কাজের চাপে একেবারেই ভুলে যায়। কিন্তু জল খাওয়া শরীরের পক্ষে খুব দরকারি! নইলে দৈহিক ইঙ্গিত আপনাকে এর ঘাটতি সম্পর্কে বুঝিয়ে দেবে।

ওয়েলনেসের বিশেষজ্ঞরা বলছেন, সকলেই জল পান করার কথা বার বার বললেও তারা নানা কারণে ভুলেই যান। শরীরের প্রয়োজনে জল পান করলে শুধু আদ্রতা নয়, খাবার হজম করা থেকে আন্ত্রিক নানা সমস্যা দুর হয়। অনেক সময় দেখা যায়, কারওর দেহে অ্যালার্জি কিংবা প্রদাহ বেড়েই মাড়ি ফুলে যাওয়া ইত্যাদি দেখা যায়! কীভাবে বুঝবেন দেহে জলের ঘাটতি রয়েছে?

প্রথম, ব্রেন ফোগ অর্থাৎ মস্তিষ্কে ধোঁয়াশা সৃষ্টি হবে। স্বাভাবিক অর্থে কথা বুঝতে সমস্যা হবে। নিজেকে আগের মত কাজে নিয়োগ করতে পারবেন না। অনেকের মধ্যে ভুলে যাওয়ার সমস্যা কিংবা স্মৃতি ভ্রম দেখা যায়। এছাড়াও শরীরে অস্বস্তি, মানসিক চাপ দেখা যায়।

দ্বিতীয়, যতই খাবার খান না কেন, আপনার পেট কিন্তু ভর্তি হবেনা। অনেক সময় প্রচুর খেলেও খিদে পাওয়ার সম্ভাবনা দেখা যায়। লক্ষণ দেখলেই চিকিৎসকের পরামর্শ নিন।

তৃতীয়, শুষ্ক এবং রুক্ষ ত্বক! অনেক সময় গায়ের চামড়া শুকিয়ে পাতলা ভাবে উঠতেও পারে, সতর্ক থাকুন।

চতুর্থ, মুখে গন্ধ এক বিশ্রী প্রভাব। যতই ব্রাশ করুন না কেন, এই সমস্যা দেখা দেবে। জলের কারণে দাঁতের মিনারেলস বজায় থাকে তাই বেশি করে এটি পান করুন।

পঞ্চম, মূত্রের রঙে পরিবর্তন আসে। এবং সেই থেকেই ইউরিন ইনফেকশন খুব সাধারণ বিষয়। তাই ফ্লুইড এবং জল খাওয়া অভ্যাস করুন। এছাড়াও মাথা যন্ত্রণার লক্ষণ দেখতে পাওয়া যায়। শরীরের প্রয়োজনীয় মিনারেলস না থাকলে মাথা ব্যাথা কিংবা দৈহিক যন্ত্রণা বেড়ে গিয়ে কষ্ট পাওয়া খুব স্বাভাবিক। তাই সঠিক পরিমানে জল পান করা অভ্যাস করুন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How can you identify water imbalance in body