scorecardresearch

বড় খবর

মাইগ্রেন কেন হয়! জানেন?

শুধু মাথা ব্যাথা নয়, অন্যান্য কারণেও হতে পারে সমস্যা!

মাইগ্রেন কেন হয়! জানেন?
প্রতীকী ছবি

মাইগ্রেন! আর পাঁচটা অল্প বয়সের মানুষদের হাঁকালে এটির প্রসঙ্গে অনেক ধারণা পাওয়া যাবে। কথায় বলে যার মাইগ্রেন থাকে তার আর কোনও শত্রু লাগে না। ঠিক তাই, আর কীভাবে প্রতিনিয়ত একে সহ্য করেই সকলে কাজ করে চলেছেন এই সম্পর্কে নিজস্ব মতামত ব্যক্ত করবেন অনেকেই। তবে তথাকথিত কী থেকে মাইগ্রেন হতে পারে সেই সম্পর্কে জানা আছে? 

ফিজিশিয়ান মার্ক হিম্যান বলছেন এটি নিঃসন্দেহে একটি বড় মাপের শারীরিক সমস্যা। এবং প্রতিদিন বহু মানুষ এর কারণে ভুক্তভুগী। তবে এর আসল কারণগুলি প্রসঙ্গে অনেকেই জানেন না। পরেই যন্ত্রণায় ছট্ফট্ করে হাসপাতালে দৌড়ান। প্রসঙ্গেই তিনি আরও বলেন মাইগ্রেন মানেই যে মাথা দিয়েই সূত্রপাত এই বিষয়ে সকলের ভুল ভাঙ্গা দরকার।  কারণ অন্য কিছুও হতে পারে। 

শরীরের সঙ্গে জড়িত অনেক কিছুই হতে পারে। একই শরীরে কোথা থেকে কি হয় কেউ ধরতে পারেন না। মার্ক বলেন, এটির জন্য মূলত চারটি বিষয়েই দায়ী করা যায়। তার মধ্যে ;

খাবারের প্রভাবে মাইগ্রেন হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। বিশেষ করে গ্লুটেন জাতীয় খাবার যথা রাগি, বার্লি, গম এবং ওটস এসবের মধ্যে গ্লুটেন থাকতেই পারে। তাই এটি আপনার শারীরিক সহ্যের বাইরে হলে সহজেই শরীরে প্রদাহ হতে পারে এবং সেই থেকেই ব্যথা। সঙ্গেই যে বিষয়ে আপনার অ্যালার্জির ধাত যেমন  ডিম, দুধ জাতীয় খাবার এগুলো একেবারেই বন্ধ করুন। কোনও খাবার খাওয়ার পর অসুবিধে হলেও খাবেন না। 

হরমোনের গোলমাল যেমন অত্যধিক ইস্ট্রোজেন অথবা অত্যধিক প্রজেস্টেরন কিন্তু মাইগ্রেনের কারণ হতে পারে। তার সঙ্গে তিনি এমনও বলেন মানসিক চাপ, চিন্তা ভাবনা এবং মদ্যপান তথা ধূমপানের কারণেও ঠিক করে ঘুম আসে না, আপনার শরীর ক্লান্ত থাকে। এগুলি একেবারে সরিয়ে ফেলতে হবে। মাইগ্রেন কিন্তু শরীরের সঙ্গে অনিয়ম করলেই হয়। 

তিনি বলেন, আপনার যদি শরীরে ম্যাগনেসিয়াম কম থাকে তবে মাইগ্রেন হতেই পারে। কারণ এটি দেহের রিলাক্সেশন মিনারেল নামে পরিচিত। তাই ম্যাগনেসিয়াম এর মাত্রা ঠিক রাখতে সিতারেট, অক্সাইড, অথবা অস্পেরটাত গ্রহণ করা খুব ভাল। তবে একবার অন্তত চিকিৎসকের থেকে জেনে নিন। 

শেষ বিষয়টি হল, হজমের সমস্যা হলে অথবা শরীরের অতিরিক্ত বজ্য সঠিক ভাবে না বেরলে কিন্তু সেই লক্ষণ থেকেও মাইগ্রেন হতে পারে। এই কারণেই ওমেগা থ্রি ফ্যাট, এনজাইম এবং প্রো বায়োটিক একটি বয়সের পর আপনার পক্ষে যথেষ্ট দরকারি। শরীরে সবকিছুই সঠিক মাত্রায় দরকার। 

তাই আজ থেকে মাইগ্রেন এর ব্যথা থেকে রেহাই পেতে বরফ সেক অথবা ড্রপ নেওয়া বন্ধ করে শরীরকে ভেতর থেকে সুস্থ রাখুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How does migraine happen here is the truth