scorecardresearch

বড় খবর

শরীরে ওমিক্রনের সামান্য উপসর্গ! তারপরেও টেস্ট করতে কদিন সময় নিতে পারেন?

বোঝা মাত্রই টেস্ট করবেন নাকি সময় নেবেন, জেনে নিন

প্রতীকী ছবি

OMICRON AND TEST: ওমিক্রন নিয়ে আতঙ্ক ক্রমশই উর্ধ্বমুখী। এবং গতকাল বড়দিনের পরে দেশজুড়ে এর সংক্রমণ ক্রমশই বাড়বে সেই নিয়ে একেবারেই সন্দেহ নেই। নিয়ম না মেনে প্রচুর মানুষের ঢল আর মাস্ক না পড়ার পরবর্তী পর্যায় নিয়ে উদ্বেগ কিন্তু রয়েছেই! বিশেষ করে যারা সেই ভিড়ে সামিল হয়েছেন তাদের প্রতি কিন্তু আশঙ্কা থাকছেই। এমন অবস্থায় চিকিৎসকদের মতামত ঠিক কী? 

চিকিৎসকরা বলছেন যতই হোক স্বল্প বিস্তর উপসর্গ কিন্তু এরপরে গোষ্ঠী কিংবা সম্প্রদায় সংক্রমণের আশঙ্কা থাকছেই। এবং বেশ অল্প দিনের মধ্যে এটি বোঝা একেবারেই দায়। এর উপসর্গ যদিও বা প্রথম এক দুইদিন থেকেই বোঝা যাবে তারপরেও উপযুক্ত ব্যবস্থার ওপর ভাল করে পর্যালোচনা করা দরকার। নিজের লক্ষণ গুলি অবিলম্বে বোঝা দরকার এবং অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে। 

গবেষকরা জানাচ্ছেন, যেহেতু এই ভাইরাসটির সাইলেন্ট কিলার বলে অভিহিত, অর্থাৎ সহজে বোঝা দায় এবং এর চিকিৎসা নিয়েও প্রচুর বিভ্রান্তি রয়েছে তাই কী করলে আপনি লাভ পাবেন সেটি এখনও অজানা। আর বিশেষ করে এর মিউটেশন এতই বেশি যেন হাওয়ার গতিতে ছড়িয়ে পড়তে পারে। তাই যদি এমন হয় যে আপনি প্রথম থেকে সর্দি কাশি এবং হালকা গা হাত পা ব্যথা অনুভব করছেন, তারা একদিন দেখেই নিজেদের টেস্ট করানোর ব্যবস্থা করুন। দরকার পড়লে প্রথম থেকেই নিজেকে আইসলেশনে নেওয়ার ব্যবস্থা করুন। স্বাদ এবং গন্ধ চলে যাওয়া এর লক্ষণ নয়, সুতরাং নিজেকেই বুঝতে হবে আপনার কী সমস্যা হতে পারে। 

মার্কিন প্রদেশের চিকিৎসকের মতামত অনুযায়ী, সর্দি কাশি, হাঁচি, খাবারে অনিহা গা হাত পা ব্যথা থেকে সাধারণ জ্বর কিংবা ফ্লু এর মত মনে হতেও পারে তবে দেরি করবেন না- আপনার সঙ্গেই অন্যদেরও ঘোর বিপদ হবে। আর যেহেতু এই টেস্টের রিপোর্ট আসতে কম করে ২/৩ দিন সময় লাগছে তাই আগেভাগে করিয়ে নেওয়াই ভাল! বৈদেশিক চিকিৎসকদের মতামত অনুযায়ী, প্রতি দুদিনে এর সংক্রমণ বড়দিনের পর অনেক বাড়তে পারে তাই যত আপনি দেরি করবেন এর রিপোর্ট আসতে অনেক সময় লেগে যাবে। সুতরাং নিজেকে সুস্থ রাখতে গেলে তৎপরতা অবলম্বন করতেই হবে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে যদিও বা এটি নিজের মাত্রায় পৌঁছাতে কম করে ৪/৫ দিন সময় নেয় তারপরেও এক দুদিনের মধ্যেই টেস্ট করিয়ে নেওয়া ভাল। বিশেষ করে শীতকাল এবং বড়দিন উপলক্ষে মানুষ বাহিরমুখী হয়েছিলেন তাই সংক্রমিত হওয়া খুব সাধারণ বিষয়। তারা আরও জানিয়েছেন সংক্রমণের ৪৮ ঘণ্টা আগে থেকেই আপনি বুঝে যাবেন শরীরের হাল হকিকত তদারকি করলেই! তাই নিজের যত্ন নিন, সামনেই নতুন বছর বাড়ি থেকে কম বেরন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How long everybody wait for covid test about omicron virus