দিনে ক’টা আমন্ড খেলে সবচেয়ে ভালো ফল পাবেন?

National Nutrition week 2019: একমুঠো অ্যালমন্ডে এমনিতে ৬ গ্রাম প্রোটিন, সাড়ে ৩ গ্রাম ফাইবার, ৭৫ এমজি ক্যালসিয়াম থাকে।

By: New Delhi  Updated: June 5, 2020, 07:00:11 PM

ভিটামিন আর নানা রকম খনিজ সমৃদ্ধ ভিটামিন আমন্ড যে আমাদের শরীরের জন্য খুব উপকারী, তা এতদিনে সবারই জানা হয়ে গিয়েছে। খিদে পেলে ভুল ভাল খাবার না খেয়ে চিকিৎসক অথবা ডায়াটেশিয়ানরাই আমন্ড খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন আকছার। রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখতেও আমন্ডের নাকি বিকল্প নেই। কিন্তু দিনে ক’টা আমন্ড বা কাঠবাদাম খাওয়া দরকার, তা নিয়ে সঠিক তথ্য আমাদের অনেকের কাছেই থাকেনা। কেউ ভাবেন, যত বেশি খাবেন, ততই উপকার। আবার অনেকেরি ধারণা, ফ্যাট থাকায় দিনে ২ থেকে তিনটের বেশি খাওয়া চলবে না একেবারেই। এবার আসল কথাটা জেনে নেওয়া যাক।

এই প্রসঙ্গে ওয়েলনেস এক্সপার্ট শীলা কৃষ্ণস্বামী জানিয়েছেন, “পরিশোধিত খাবারের পরিমাণ কমিয়ে ডায়েটে যত বেশি পৌষ্টিক গুণ রয়েছে, এমন খাবার বাড়ানো যাবে, ততই ভবিষ্যতের জন্য ভালো হবে। সাম্প্রতিক গবেষণা বলছে দিনে ৪৫ গ্রাম আমন্ড খাওয়া দরকার”।

সকালের চায়ে মেশান এক চিমটে হলুদ… হাতে নাতে ফল পাবেন

নিয়মিত ৪৫ গ্রাম আমন্ড বা কাঠ বাদাম দিয়ে যদি দিন শুরু করা যায়, তবে শরীরে ব্যাড কোলেস্টরলের পরিমাণ কমতে থাকে। একমুঠো অ্যালমন্ডে এমনিতে ৬ গ্রাম প্রোটিন, সাড়ে ৩ গ্রাম ফাইবার, ৭৫ এমজি ক্যালসিয়াম থাকে। হ্যাঁ, সঙ্গে ১৩ গ্রাম মোনোআনস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে। কিন্তু এই ফ্যাট কিন্তু শরীরের জন্য ভালো। কোলেস্টরল এর মাত্রা কমাতে সাহায্যও করে এই ফ্যাট। হার্ট সুস্থ রাখে।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

How many almonds should consume daily

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X