scorecardresearch

পাউট থেকে গ্রুপফি, সবই এখন হ্যাকারের কবলে, ঘুম উড়েছে ফেসবুকবাসীর

আপাতত রাতের ঘুম উড়েছে ফেসবুক ব্যবহারকারীদের। পাউট থেকে গ্রুপফি কিংবা পুজোর শপিং থেকে বাজারে মাছ কেনার মূহুর্তের ছবি যাঁরা মুহুর্মুহু ফেসবুকে আপডেট দেন, তাঁদের কপালে এখন চিন্তার ভাঁজ।

facebook

ফেসবুকে তথ্যের নিরাপত্তা নিয়ে একাধিক প্রশ্ন উঠে আসছে বেশ কয়েকদিন ধরেই। এর আগেও ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গকে এই সংক্রান্ত সমস্যার মুখে পড়তে হয়েছে। দিতে হয়েছে হাজারো কৈফিয়তও। ফের হ্যাকারদের কবলে পড়েছিল প্রায় ৫০ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারী। আশঙ্কা করা হচ্ছে, তাঁদের সমস্ত ব্যক্তিগত তথ্য চুরি করেছে ওই হ্যাকার গোষ্ঠি। আর সেই সমস্যা থেকে ফেসবুক তথা সমস্ত ব্যবহারকারীকে বাঁচাতে একটি পন্থা অবলম্বন করা হয়েছিল ফেসবুকের তরফে, শুক্রবার রাতে একসঙ্গে প্রায় ৫০ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে লগআউট করিয়ে দেওয়া হয় সুরক্ষার্থে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ফেসবুকে থাকা ‘view as’ অপশনটিই যত নষ্টের মূলে। এটি দুর্বল হওয়ার কারণেই হ্যাকাররা ঢুকতে পেরেছে অ্যাকাউন্টে। ছড়িয়েছে চাঞ্চল্য, যদিও কিছুক্ষণের মধ্যেই এই লগআউট হওয়ার কারণও একটি স্টেটাসের মাধ্যমে জানিয়ে দিয়েছেন ফেসবুক কর্তা। ২৮ সেপ্টেম্বর ফেসবুকের তরফ থেকে প্রকাশিত এক বিবৃতিতে মার্ক জুকারবার্গ জানান, ২৫ সেপ্টেম্বর একদল বিশেষজ্ঞ কিছু সমস্যা খুঁজে পান ফেসবুকে। সেই কারণেই একসঙ্গে অনেককেই ফেসবুক থেকে লগ আউট করিয়ে দেওয়া হয় ব্যবহারকারীদের সুবিদার্থে। তিনি জানিয়েছেন, ফেসবুকের তরফে এই বিষয়ে তদন্ত করা হচ্ছে।

আরও পড়ুন: কাল কি হঠাৎই লগ আউট হয়ে গিয়েছিলেন ফেসবুক থেকে? জানেন কেন?

সব মিলিয়ে আপাতত রাতের ঘুম উড়েছে ফেসবুক ব্যবহারকারীদের। সেলফি থেকে সেলফলাইফ, পাউট থেকে গ্রুপফি, কিংবা পুজোর শপিং থেকে বাজারে মাছ কেনার মূহুর্তের ছবি যাঁরা মুহুর্মুহু ফেসবুকে আপডেট দেন তাঁদের কপালে এখন চিন্তার ভাঁজ। তাহলে কি সব এখন হ্যাকারদের কবলে? সব মিলিয়ে মহা ফ্যাসাদে পড়েছেন তাঁরা। সাজানো গোছানো সাধের ফেসবুক নাকি এখন হ্যাকারদের হাতের নাগালেই, অন্তত এমনটাই বলছেন ফেসবুক কর্তা থেকে সংবাদ মাধ্যমগুলি। তবে কী করবেন, কারই বা শরণাপন্ন হবেন, এসব ভেবে কূল পাচ্ছেন না নেটিজেনরা। শুরু হয়েছে চাপানউতোর, ট্যুইটার থেকে ফেসবুক সর্বত্রই পড়ছে চিন্তার ছাপ।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How secure is facebook netizens wonder after it automatically logs them out