জিমে অরুচি! তাহলে মেদ ঝরাবেন কী ভাবে?

বলি, ছিপছিপে হওয়ার স্বপ্ন দেখেন ষোল আনা, অথচ শরীরচর্চা করতে বললেই মুখে নেমে আসে কালো ছায়া? চিন্তা করবেন না, আপনার স্বপ্ন সফল হতে পারে।

By:
Edited By: Madhumanti Chatterjee Kolkata  Updated: January 4, 2020, 06:56:50 PM

ডিমে অ্যালার্জি হতে পারে, জিমে কেন নয়? এমনটা তো হামেশাই হয়। এই আমার আপনারই হবে। শীত পড়লে তো কথাই নেই। গাঁটের কড়ি খরচ করে জিমে ভর্তি তো হয়েছেন, উত্তরে হিমেল হাওয়া বইতে শুরু করলে সকাল ৫টায় ছুটবেন , এ কথা বুকে হাত রেখে বলতে পারবেন? বলি, ছিপছিপে হওয়ার স্বপ্ন দেখেন ষোল আনা, অথচ শরীরচর্চা করতে বললেই মুখে নেমে আসে কালো ছায়া? চিন্তা করবেন না, আপনার স্বপ্ন সফল হতে পারে। শুধু নীচের কয়েকটি জিনিস মেনে চলুন।

বাড়ি পরিষ্কার করুন

পরিষ্কার বলতে কিন্তু আমরা স্রেফ ঘর-দোর ঝাড়াঝুড়ির কথাই বলছি না, তার মধ্যে পড়বে বাসনমাজা, কাপড়কাচা, আলমারি গোছানো, ইস্তিরি করা, ঘর মোছার মতো কাজও। নিজের বাড়িটা যদি একেবারে ঝকঝকে ফিটফাট রাখতে পারেন, তার মানেই আপনি দারুণ অ্যাকটিভ এবং সারাদিন আপনার ক্যালোরি পুড়ছে। সুতরাং জিমে যেতে পারছেন না বলে চিন্তার কোনোই কারণ নেই!

আরও পড়ুন, দেহের বাড়তি মেদ ও চর্বি কমাতে মেনুতে রাখুন লেবু

প্রাণ খুলে হাসুন

যাঁরা মানুষ হিসেবে খুব হাসি-খুশি, তাঁদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য দুই-ই ভালো থাকে। খুশি থাকার চেষ্টা করুন সব সময়ে, যত হাসবেন তত বেশি ক্যালোরি পুড়বে। পাড়ায় পাড়ায় এত লাফিং ক্লাব কি আর এমনিই গজিয়ে উঠেছে বলে মনে হয়? আপনার হাতের মুঠোয় ইউটিউব আছে নিশ্চয়ই? সার্চ করে দেখুন, অজস্র মজাদার কনটেন্ট খুঁজে পাবেন, নিজের জীবনে হাসির মতো কিছু খুঁজে না পেলে এ সব দেখেই হাসুন।

কথা বলার সময় পায়চারি করুন

যাঁরা হাঁটতে হাঁটতে ফোনে কথা বলেন, তাঁদের স্বাস্থ্যও ভালো থাকে বেশিদিন। এ টুকু পরিশ্রম কিন্তু আপনি অফিসে বা বাড়িতে যেখানেই থাকুন না কেন, স্বচ্ছন্দে করতে পারবেন। বসে বসে কথা না বলে পায়চারি করুন।

আরও পড়ুন, মেদ ঝরাতে কফি ডায়েট! ঝুঁকি বেশি, নাকি লাভ?

বাগান করুন

যাঁদের বাড়িতে বাগান আছে, তাঁরা নিশ্চয়ই জানেন যে সেটির পরিচর্যায় কতটা সময় ব্যয় হতে পারে? গাছের গোড়ার মাটি আলগা করা, সার দেওয়া, পোকা হচ্ছে কিনা লক্ষ রাখা, রাসায়নিক মুক্ত সার তৈরি, গাছে জল দেওয়া করেছেন কখনও? সময় যে কোথা থেকে বেরিয়ে যাবে, খেয়ালই থাকবে না। আর সে গাছে যেদিন প্রথম ফুল বা ফল ধরবে, সেদিনের অপার্থিব আনন্দের বর্ণনা কোনও ভাষাতেই করা সম্ভব নয়।

গান বাজনা শুনুন

এমন গান বা বাজনা শুনুন, যা শুনলে চুপচাপ বসে না থেকে উঠে নাচতে ইচ্ছে করবে! বিশেষ করে বন্ধুবান্ধবদের নিয়ে যদি রীতিমতো হই-হুল্লোড়ের ব্যবস্থা করতে পারেন, তা হলে তো শরীরের পাশাপাশি মনের স্বাস্থ্যও ভালো থাকবে!

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

How to burn calories without going to gym

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X