বড় খবর

করোনা আবহে বন্ধ নাকের সমস্যায় ভুগছেন? রইল সমাধান সূত্র

করোনা আবহে এমন উপসর্গ থাকলেও সংক্রমণের ভয়ও বাড়ছে পাল্লা দিয়ে। তবে ভয় পাওয়ার কিছু নেই। আপনার জন্য রইল কিছু প্রাথমিক টিপস।

রাজ্যে এখনও করোনার বাড়বাড়ন্ত। এদিকে আশ্বিন মাসে এমন হঠাৎ বৃষ্টি, হঠাৎ গরমে বাচ্চা থেকে বুড়ো নাক বন্ধের সমস্যায় ভুগছেন অনেকেই। এর ফলে শ্বাস নিতেও সমস্যা হচ্ছে। করোনা আবহে এমন উপসর্গ থাকলেও সংক্রমণের ভয়ও বাড়ছে পাল্লা দিয়ে। তবে ভয় পাওয়ার কিছু নেই। আপনার জন্য রইল কিছু প্রাথমিক টিপস। কিছু প্রাকৃতিক উপাদান সঠিক নিয়মে ব্যবহার করলে উপকার পেতে পারেন।

দেখে নেওয়া যাক কয়েকটি ঘরোয়া সমাধান-

* আদা কুঁচি করে কেটে অল্প লবণে মেখে চিবিয়ে বন্ধ নাকের সমস্যা থেকে রেহাই মিলতে পারে। সরাসরি আদার রস খেলে চট করেই এই সমস্যা কমে যায়।

* এই সমস্যার আরেকটি উপায় হল তেজপাতা। নাক কুঁচকাবেন না। তেজপাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি। যা ঠাণ্ডাজনিত সমস্যাগুলোর প্রকোপ কমাতে সাহায্য করে। দেড় গ্লাস জলে ৫-৬টি তেজপাতা জ্বাল দিয়ে তারপর উষ্ণ অবস্থায় খেলে বন্ধ নাকের সমস্যা কমিয়ে মুখের স্বাদও ফিরিয়ে আনবে।

* ইনফেকশন ও নাক বন্ধের সমস্যায় লেবু কিন্তু খুব উপকারী উপাদান। লেবুর রস, এক গ্লাস জল ও এক চা চামচ মধু সকালে খেলে এই সমস্যা অনেকটা কাটবে। চট করে এই আবহাওয়াও ঠান্ডাও লাগবে না। তবে যারা গ্যাস্ট্রিকের পেশেন্ট তাঁরা এই সমাধানসূত্র ব্যবহার না করাই শ্রেয়।

* এছাড়া নাক বন্ধ সমস্যা দূর করার আরেকটি ভালো উপায় মেনথল। গরম জলে কয়েক ফোঁটা মেনথল দিয়ে যদি ভেপার নেন তাহলে কিন্তু এই বন্ধ নাকের সমস্যা হয় না।

* রসুনও বন্ধ নাকের সমস্যা দূর করতে সাহায্য করে। ২-৩টি রসুন থেঁতলে এক কাপ জলে ১০ মিনিট জ্বাল দিয়ে উষ্ণ অবস্থায় খেলে দেখবেন এই সমস্যা থেকে রেহাই মিলতে পারে।

 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: How to deal with nose blockage problem cough and cold season change

Next Story
সন্ধ্যের স্ন্যাকসে ঝটপট বানিয়ে ফেলুন পাউরুটির পিৎজা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com