বড় খবর

বারান্দা থেকে বসার ঘর, যত্রতত্র হোক সবুজের অভিযান

আজকালকার ফ্ল্যাটবাড়িতে উঠোনে বাগান করার জায়গাই নেই। অগত্যা উপায় বাড়ির ব্যালকনি, সিঁড়ি, এমন কী বসার ঘর, শোবার ঘর। এতে অবশ্য বাড়ির সৌন্দর্য বাড়ে বই কমে না।

ছবি সূত্র- ফেসবুক

বাগান করার শখ আছে? যাঁদের নিজেদের বাড়ি, তাঁদের তো জায়গা নিয়ে ভাবার কারণ নেই। কিছু না পেলেও, বাড়ির চারপাশ, অন্তত ছাদ তো রইলই! কিন্তু যাঁদের ফ্ল্যাট, সেখানেই জায়গা বড় কম। কাজেই ফ্ল্যাটের কোণা, বারান্দা বা জানালার তাক-ই ভরসা। তবে অনেক শৌখিন ও গাছপ্রিয় মানুষ ছাদে বাগান করার পরেও নিজেদের ঘরে ইনডোর প্ল্যান্ট রাখতে পছন্দ করেন।

তাই সৌন্দর্য্যপ্রীতি হোক বা জায়গার অভাব— ইনডোর প্ল্যান্টের চাহিদা দিনে দিনে বাড়ছে। কিন্তু অনেকেরই আক্ষেপ, পর্যাপ্ত আলো-হাওয়ার অভাবে ঘরের ভিতরের গাছ বেশি দিন বাঁচে না। প্রায়শই পরিবর্তন করে ফেলতে হয় গাছ। মনে রাখতে হবে, বাগানে বেড়ে ওঠা গাছ আর ঘরের ভিতরের গাছের যত্ন কিন্তু অনেক ক্ষেত্রেই আলাদা। এদের পরিচর্যা, বাঁচিয়ে রাখার নিয়ম সবেতেই ফারাক আছে।

দেখে নিন ইনডোর প্ল্যান্টের যত্নের কিছু মূল নিয়ম, যা জানলে আপনার ঘরের ভিতরের গাছ বেশি দিন তাজা থাকবে। ঘরকে সুন্দরও করে তুলবে আবার আরামদায়কও করবে।

ঘরের ভিতরের গাছে পর্যাপ্ত জল প্রয়োজন, তবে বাড়তি জল দেওয়াও চলবে না। খোলা আকাশের নীচের গাছ বাড়তি জল পেলেও সূর্যালোকের সাহায্যে তা কিছুটা শুষেও নিতে পারে। ইনডোর প্ল্যান্টের ক্ষেত্রে কিন্তু সেই উপায় অতটা কার্যকর হয় না। এ ক্ষেত্রে জল দেওয়ার আগে মাটি দেখুন। যদি আর্দ্রতা টের পান, তা হলে জল দিন সমঝে।

​ইনডোর প্ল্যান্টের ক্ষেত্রে টবে ঝরে যাওয়া ফুল বা পাতা ফেলে রাখবেন না। গাছের গায়ে ঝুল জমলেও পাতলা সুতির কাপড় দিয়ে পরিষ্কার করুন। খুব ছোট আকারের পাতা হলে কীটনাশক স্প্রে দিয়ে পরিষ্কার রাখুন গাছ।

ইনডোর প্ল্যান্টের জন্য ঘরে মজুত রাখুন বিশেষ খনিজ সমৃদ্ধ সার। ফসফেট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম আছে এমন সার দিন গাছে। এতে পোকামাকড়ের অত্যাচার থেকে গাছ বাঁচে।

বেশি আলো-বাতাস ঢোকে না এমন ঘরে গাছ রাখবেন না। একান্তই রাখতে চাইলে সেখানে রাখুন বাহারি ক্যাকটাস। এসি লাগানো ঘরেও চেষ্টা করুন ক্যাকটাস জাতীয় গাছই রাখতে। কারণ, এসির হাওয়া অন্যান্য গাছের জন্য ভাল নয়। ঘন ঘন তাপমাত্রা পরিবর্তন গাছের ক্ষতি করে।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to decorate with indoor plants

Next Story
ফল খাবেন, নাকি ফলের রস?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com