বড় খবর

স্মার্ট মগজ পেতে হলে এগুলো করতেই হবে

মস্তিষ্কের যত্ন নেওয়ার উপায় এটাই। নানা পরিস্থিতির মধ্যে ফেলে দিতে হবে নিজেকে।

পুরনো প্রবাদ বলে অলস মস্তিষ্ক শয়তানের বাসা। তবে শুধুই শয়তানের বাসা নয়, একঘেয়ে জীবন আমাদের মগজের ধার কমিয়ে দেয়। তাই ঘনঘন নানা অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হবে, যাতে বিভিন্ন পরিস্থিতিতে অনবরত নানা ভাবে সাড়া দিতে থাকে আপনার মস্তিষ্ক। শরীরের সব অঙ্গ প্রত্যঙ্গের যত্ন নেওয়ার আলাদা ধরন রয়েছে। মস্তিষ্কের যত্ন নেওয়ার উপায় এটাই। নানা পরিস্থিতির মধ্যে ফেলে দিতে হবে নিজেকে। বিশেষজ্ঞরা বলছেন, এতে আমাদের স্নায়ু কোষ-এর উদ্দীপনা বাড়ে। মেমরি লস অর্থাৎ স্মৃতি ধ্বংস হওয়াকে আটকাতে পারে।

দেখে নেওয়া যাক স্মার্ট মগজের জন্য কী কী করা যেতে পারে

দাঁত মাজবেন কোন হাতে?

যে হাত এমনিতে কম ব্যবহার করেন, সকালের দাঁত মাজার জন্য ব্যবহার করুন সেই হাত । যদি আপনি ডান হাতি হন, তবে বাঁ হাতে ব্রাশ করুন। যে হাতে ব্রাশে পেস্ট লাগান, আজ থেকে অন্য হাতে তা চেষ্টা করুন। গবেষণা বলছে, মহজের ধার বাড়ানোর জন্য মস্তিষ্কের দু’টো অংশই পালটে পালটে ব্যবহার করা উচিত। এতে ট্যাকটাইল সেন্সকে কাজে লাগানো হয় ভালো ভাবে।

স্নানের সময় চোখ বন্ধ রাখুন

ভাবছেন তাহলে স্নান করবেন কী ভাবে? কেন? আপনার স্নানঘর আপনার চেনা জায়গা। বালতি, মগ, সাবান, তেল, তোয়ালে, কী কোথায় রয়েছে, সব আপনার জানা। চোখ বন্ধ করে হাতের নাগালে সে সব পেতে গেলে ঘনঘন মস্তিষ্কে বার্তার আদান প্রদান হয়, মগজ সচল রাখার জন্য তা জরুরি।

সকালের রুটিন বদলে ফেলুন

রোজ সকালে উঠে একই রকম ভাবে দিন শুরু করবেন না। ছোট ছোট বদল আনুন। এসব খুঁটিনাটি বদলে মাথার কাজ অনেক বাড়ে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to engage your brain with work and become smart

Next Story
ইকো ওয়্যার! গরম থেকে রেহাই পেতে ফ্যাশনে নয়া ট্রেন্ড
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com