scorecardresearch

বড় খবর

শান্তিতে ঘুমাতে চান! তবে এই যোগা গুলি ট্রাই করুন

ঘুম কিন্তু খুব দরকার!

প্রতীকী ছবি

বিশ্বের আদি এবং অনন্ত যদি কোনও মাধ্যমে সঠিক পথে ফিরিয়ে আনা যায় তবে সেই শব্দটির নাম যোগসাধনা। যোগা সব সম্ভব করতে সক্ষম। আপনার শারীরিক অসুস্থতা থেকে মানসিক অস্থিরতা এমনকি নানান ধরনের জীবন ঘটিত সমস্যায় কিন্তু এটির থেকে ভাল সলিউশন আর কিছুই নেই। সারাদিন খাটাখাটনি করেও দিনের শেষে মানুষের যখন বেজায় বিশ্রামের প্রয়োজন হয় তখন অনেকেই এমন আছেন সহজে ঘুম আসে না এবং এটি কিন্তু একধরনের সমস্যা। 

কথায় বলে অতিরিক্ত কাজ করলেও নাকি মাথা ঠাণ্ডা থাকে না, কিছু না কিছু চলতেই থাকে ফলেই বেশি অস্বস্থি দেখা দেয় এবং এর থেকেই ঘুম আসা অস্বাভাবিক আকার নিতে থাকে। আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা নীতিকা কোহলি ধারণা দেন যোগাতেই কিন্তু এর সমাধান সম্ভব। সারাদিন কাজকর্মের পরে এমন অনেকেই আছেন যারা একটুও সময় পান না নিজের জন্য। তাই বিশেষ করে শুতে যাওয়ার আগেই বিশেষ ধরনের কিছু যোগাসনের পরামর্শ দেন তিনি। যেগুলি ঘুম আসতে যেমন সাহায্য করবে তেমনই সুস্থ রাখবে। 

প্রথম তিনি উল্লেখ করেন, বলাসন। এটি আপনাকে বসুমাতার সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠায় কাজ দেবে। আপনার মানসিক স্থিতি বজায় থাকবে এবং যেকোনও বিষয়ে আপনি মন দিতে পারেন। 

দ্বিতীয় তিনি বলেন, সালাভাসানা। এটি আপনার পেশীকে শান্ত করে ফলেই শরীরের অন্যান্য অঙ্গ বেশ সহজেই শান্ত হয়ে যায় এবং ঘুম ভাল হয়। 

তৃতীয়, জানু সিরসাসানা! এটি নাকি অভ্যাস তৈরিতে বেজায় কাজ দেয়। অভ্যাস মানুষের সবথেকে বড় অস্ত্র। এটি অনুশীলন করলে মানসিক শান্তি চিরকালীন অভ্যাসে পরিণত হবে। তাই এটি প্রয়োজনীয়। 

চতুর্থ, উত্তানাসানা কেই নির্বাচন করেছেন তিনি। সম্পূর্ণ দেহে এটি একটি নিদারুণ স্ট্রেচ সৃষ্টি করতে পারে। এবং তার সঙ্গে শরীরের বিভিন্ন অংশে অতিরিক্ত পরিমাণে রক্ত সঞ্চালন স্থিত হতে থাকে। ফলেই শরীরের গ্লানি কমতে থাকে। ঘুম ভাল হয়। 

পঞ্চম এবং শেষ হল, সবাসন। যদিও এটি সকলের বেশ প্রিয় আসন। তার পরেও এর বিশেষ কিছু গুন আছে। এটি নার্ভ সিস্টেমের উন্নতি ঘটায়, একে শান্ত করে। দেশের সকল পেশী গুলিকে নানানভাবে সচল রাখে একে অসাড় হতে দেবে না। তাই সব আসনের শেষে এটি দরকার। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How to get good sleep via yogasan