বড় খবর

হাঁটুর সমস্যা? ঘরোয়া পদ্ধতিতে আরাম পাবেন কোন উপায়ে?

গরম জলের মধ্যে ১০ থেকে ১৫ মিনিট হাঁটু ডুবিয়ে রাখুন। হট ওয়াটার ব্যাগও ব্যবহার করতে পারেন। ব্যথা নিরাময়ে দিনে দুই থেকে তিনবার এটা করতে হবে।

knee pain, pain relief, knee injury, knee pain remedy

“হাঁটুতে আজ টান ধরেছে, টান ধরেছে গাঁটে গাঁটে/ মধ্যবিত্ত শরীরে আজ সময় শুধুই ফন্দি আঁটে”…এখন অবশ্য হাঁটুতে টান ধরার, ব্যথা হওয়ার কোনও বয়স নেই। যে কোনও বয়সেই হাঁটুতে টান ধরতে পারে।

সাধারণত বয়স্করা হাঁটুর সমস্যায় বেশি ভোগেন। তবে যে কারও এ সমস্যা হতে পারে। এই সমস্যার জন্য সবসময় ওষুধ না খেয়ে ঘরোয়া পদ্ধতিতেও এই ব্যথা নিরাময়ের চেষ্টা করা যেতেই পারে। দেখে নিন তেমনই কিছু উপায়।

১) তিন থেকে চার টুকরা বরফ তোয়ালেতে জড়িয়ে হাঁটুর ঠিক যে জায়গায় ব্যথা হচ্ছে, সেখানে ১০ থেকে ১৫ মিনিট চেপে ধরে রাখুন। এতে অনেকসময় ব্যথা কমে যায়।

আরও পড়ুন, কার্ডিয়াক অ্যারেস্ট হলে কী করবেন?

২) ৩ থেকে ৪ চামচ অলিভ অয়েল গরম করে ব্যথার জায়গায় আলতো হাতে ১০ থেকে ১৫ মিনিট মালিশ করুন। দিনে দুই থেকে তিনবার এটা করলে ব্যথা অনেকটা কমে যাবে।

৩) গরম জলের মধ্যে ১০ থেকে ১৫ মিনিট হাঁটু ডুবিয়ে রাখুন। হট ওয়াটার ব্যাগও ব্যবহার করতে পারেন। ব্যথা নিরাময়ে দিনে দুই থেকে তিনবার এটা করতে হবে।

আরও পড়ুন, কী করলে নিয়ন্ত্রণে থাকবে ব্লাড প্রেশার?

৪) দুই কাপ দুধের সঙ্গে এক টেবিল চামচ বাদাম, আখরোটের গুঁড়া ও সামান্য হলুদের গুঁড়ো ভালভাবে ফোটাতে হবে, যতক্ষণ না মিশ্রণের পরিমাণ অর্ধেক হচ্ছে। টানা দুইমাস দিনে একবার এই দুধ খেয়ে যেতে হবে। ব্যথায় আরাম পাবেন।

৫) আদা খেলে হাঁটুর ব্যথা অনেকটা কমে। এ ক্ষেত্রে সকাল সকাল আদা চা খেতে পারেন।

৬) যাদের হাঁটু ব্যথা আছে, তাঁরা খুব কঠিন ব্যায়াম করবেন না। বরং হালকা ব্যায়াম করুন, নিয়মিত করুন, ভালো ফল পাবেন।

Web Title: How to get rid of knee pain

Next Story
রুকমা দাক্ষীর রান্না বিলাস: ইলিশের জোড়া পদRukma Dakshy, Hilsa, Ilish
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com