scorecardresearch

বড় খবর

লকডাউনের দুপুর! বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি দই

মিষ্টির দোকান খোলা নিয়েও তো কড়াকড়ি! আরে, চিন্তা কীসের? বাড়িতেই তো বানিয়ে ফেলতে পারেন প্রাণ জুড়োনো মিষ্টি দই!

লকডাউনের দুপুর! বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি দই

গরম ভালোই পড়েছে। লকডাউনের জেরে বাড়িতে বন্দি যদিও, তবু ভালো মন্দ কি আর খেতে ইচ্ছে করে না? নিশ্চয়ই করে! এই রকম গরমে একটু জমিয়ে মিষ্টি দই খেতে কার না ইচ্ছে করে? কিন্তু মিষ্টির দোকান খোলা নিয়েও তো কড়াকড়ি! আরে, চিন্তা কীসের? বাড়িতেই তো বানিয়ে ফেলতে পারেন প্রাণ জুড়োনো মিষ্টি দই!

জেনে নিন কী কী লাগবে মিষ্টি দই বানাতে

উপকরণ-

দুধ ১ লিটার

১ কাপ জল

চিনি ২০০ গ্রাম

দইয়ের  ২ টেবিল

চামচ – ১ টি ,মাটি অথবা পাথরের পাত্র

আরও পড়ুন, লকডাউনে একঘেয়ে লাগছে? বাড়িতে বানিয়ে ফেলুন বানানা ব্রেড

দইয়ের বীজ অথবা সাজা তৈরির পদ্ধতিঃ দইয়ের সাজা দুভাবে নেয়া যায় , প্রথমত, আগের দই থেকে ২ টেবিল চামচ সরিয়ে রাখুন। ২) ১ কাপ দুধে ১ কাপ পরিমাণে গুঁড়ো দুধ দিয়ে ভালো করে জ্বাল দিয়ে ক্ষীরসা তৈরি করে নিন। এটিই দইয়ের বীজ হিসেবে কাজ করবে।

দই জমানোর পদ্ধতিঃ

একটি মাটি অথবা পাথরের পাত্রে দুধ নিয়ে এতে ১ কাপ জল মিশিয়ে মাঝারি আঁচে জ্বাল দিতে থাকুন। – দুধ জ্বাল দিয়ে অর্ধেক পরিমাণে হয়ে এলে এতে চিনি দিয়ে ভালো করে নেড়ে দিন। – দুধ আরও ঘন হয়ে এলে গ্যাস থেকে নামিয়ে কিছুক্ষণ ঠাণ্ডা হতে দিন। – আঙুল ডুবিয়ে দেখুন গরম সহ্য করা যায় কিনা। এই ধরণের গরম থাকতে দুধে দইয়ের সাজা দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। – এরপর মাটির পাত্রে ঢেলে ভারী মোটা কাপড় বা চটের কিছু দিয়ে ঢেকে অন্ধকার ও ঠাণ্ডা জায়গায় রেখে দিন ৬-৭ ঘণ্টা। – ৬-৭ ঘণ্টার মধ্যে দই জমে যাবে। যদি ঠাণ্ডা দই খেতে চান তবে ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। – এরপর ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন দোকানের মতোই সুস্বাদু ঘরে জমানো পারফেক্ট ‘মিষ্টি দই’।

 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How to make mishti doi at home