scorecardresearch

বড় খবর

ফের করোনা আতঙ্ক! হাত ধোয়ার সময় কোন কোন বিষয়ে নজর রাখবেন?

হাত ধোয়ার পর স্যানিটাইজার অবশ্যই লাগান

প্রতীকী ছবি

চারিদিকে স্বল্প মাত্রায় হলেও করোনা ভাইরাসের আতঙ্ক একটু হলেও বাড়ছে। যেমন ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণ তেমনই ধীরে ধীরে আবারও শারীরিক বিধি মেনে চলার প্রক্রিয়া। এর আগেও চিকিৎসকরা জানিয়েছিলেন মাস্ক কিন্তু অবশ্যই ব্যবহার করতে হবে। এটি ছাড়লে চলবে না। এদিকে অত্যধিক গরমের দিনে মাস্ক পড়ে থাকার কষ্টও ঘিরে ধরেছিল মানুষকে।

করোনা সংক্রমণ থেকে দূরে থাকার প্রথম এবং প্রধান বিষয় হল ভাল করে হাত ধোয়া। শুরুর দিন থেকেই হাত ধোয়া নিয়ে বারবার পরামর্শ দিয়েছেন সকলেই। কিন্তু এই নিয়েও মানুষের মধ্যে দোনামনা রয়েছে। কেউ শুধুই স্যানিটাইজার ব্যবহার করেন আবার কেউ সাবান জল, আসলে কোনটি দরকার কিংবা জীবাণুমুক্ত রাখতে কী উপায় সবথেকে বেশি কার্যকরী?

স্যানিটাইজার আসলেই হ্যান্ড ওয়াশের থেকে বেশি কার্যকরী?

একেবারেই না। স্যানিটাইজার জীবাণুর মাত্রা কমাতে পারে তবে, সবধরনের জীবাণুকে মেরে ফেলতে পারে না। অন্যদিকে হ্যান্ড ওয়াশ হাতের জীবাণু সহজেই মেরে ফেলতে পারে। স্যানিটাইজার ব্যবহার সহজলভ্য হলেও এটি বেশি কার্যকরী নয়।

হ্যান্ড ড্রায়ার দিয়েই হাত শুকনো রাখলে ভাল?

না! অনেকেই আছেন গামছা কিংবা তোয়ালে ব্যবহার করেন। খেয়াল রাখতে হবে যেন পেপার তোয়ালে ব্যবহার করা হয় এইক্ষেত্রে। কারণ এটির থেকে জীবাণু পুনরায় ফিরতে পারে না। তাই যতটা সম্ভব টিসু কিংবা পেপার তোয়ালে সঙ্গে রাখুন।

সাবান ছাড়াও শুধু জল দিয়ে হাত ধুলেই মুশকিল আসান?

একদমই না! সাবান কিন্তু একেবারেই দরকার। সবথেকে বড় কথা, এটিই আসল চাবিকাঠি হাত ধোয়ার ক্ষেত্রে। হ্যান্ড ওয়াশ না পেলেও সাবান জল দিয়ে অবশ্যই অভ্যাস বজায় রাখুন। তারপর প্রয়োজনে স্যানিটাইজার ব্যবহার করবেন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How to prevent yourself from germ myth about hand wash