scorecardresearch

বড় খবর

শিশুদের তাপপ্রবাহ থেকে কীভাবে বাঁচাবেন?

বাইরে না বেরলেই ভাল এইসময়

শিশুদের তাপপ্রবাহ থেকে কীভাবে বাঁচাবেন?
প্রতীকী ছবি

গরমের মাত্রা কমলেও সূর্যের প্রখর তাপ থেকে বাঁচা কিন্তু অবশ্যই দরকার। বিশেষ করলে শিশুদের ক্ষেত্রে। স্কুল বন্ধ থাকলেও এদিক ওদিক ওদের বেরতেই হয় কিংবা খেলাধুলো করতে ওরা মাঠেঘাটে যায়। হিট ওয়েভ কিন্তু মারাত্মক মাত্রায় শরীরের ক্ষতি করতে পারে। এছাড়াও ডিহাইড্রেশন জাতীয় সমস্যা হতে পারে। যতটা সম্ভব দিনের বেলা বাইরে না যাওয়াই ভাল কিন্তু একান্ত দরকার পড়লে ;

অবশ্যই সবথেকে বেশি যে দিকে নজর দেওয়া ভাল, প্রচুর পরিমাণে জল খেতে হবে। ওদের নিয়ম করে গেলে রস এবং জল অবশ্যই খাওয়ান। হিট ওয়েভ যেকোনও বয়সের মানুষের ক্ষেত্রেই ক্ষতিকর। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে অনেক কিছুই করণীয় থাকে।

টুইটারে ন্যাশনাল ডিসাস্টার ম্যানেজমেন্ট অথরিটির তরফেই দেওয়া হয়েছে নির্দেশাবলী – কীভাবে একজন বাচ্চার দেখভাল করা উচিত এই গরমে।

যদি গরমে কোথাও গাড়ি নিয়ে বেরোন তবে শিশুকে একেবারেই গাড়িতে গরমের মধ্যে জানলা বন্ধ করে রেখে যাবেন না। কারণ লোহার গাড়ির তাপমাত্রা সাংঘাতিক গরম হতে পারে, তাই এই ভুল একেবারেই করবেন না।

যখনই পারবেন অবশ্যই ওদের ফ্লুইড জাতীয় খাবার খাওয়ান। সাইট্রাস জাতীয় ফলও ওদের পক্ষে জরুরি। মনে রাখতে হবে, বাড়ি ফিরলেই ঠান্ডা কাপড় দিয়ে ওদের গা হাত পা মুছে দিন।

অবশ্যই শরীরের কোনও সমস্যা দেখলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How to protect children from heat wave