scorecardresearch

বড় খবর

রঙের উৎসবে নিজেকে কীভাবে প্রস্তুত রাখবেন? জেনে নিন

স্কিন এবং শরীর উভয়ের যত্ন নিন

প্রতীকী ছবি

রাত পোহালেই দোল তার সঙ্গে হুল্লোড়, দেদার মজা এবং প্রচুর খাওয়াদাওয়া। তবে এবার বাইরের আবহাওয়া বলছে দোল এর বাতাসে বেশ গরম ভাব। চারিদিকে প্রখর তেজ, এবং যতই যাই হোক আবির কিংবা রং স্কিনের পক্ষে খুব একটা ভাল নয়। এর থেকে পরবর্তীতে সমস্যা দেখা যেতেই পারে। 

পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক বিশেষজ্ঞ নিতিকা কোহলি বলছেন, রঙের উৎসবে আনন্দের সঙ্গে সঙ্গে খেয়াল রাখতে হবে যেন এটি আপনার পক্ষে খারাপ প্রমাণিত একেবারেই না হয়। সারা ভারতজুড়ে সবথেকে বেশি পালিত হয় দোলের এই মরশুম, চারিদিকে রং আর বসন্তের আগমন যেন আলাদাই সুন্দর এমন সময় নিজেকে কীভাবে প্রস্তুত রাখবেন? 

ত্বকের ক্ষেত্রে একসফলিসন নয় বরং বাড়িতে তৈরি ফেস মাস্ক ব্যবহার করুন। হলুদ, বেসন, গোলাপ জল এবং দুধ দিয়ে বানানো এই উবটান স্কিনের পক্ষে খুব ভাল। এটি রং খেলার পরেও স্কিনের আদ্রতা ফিরিয়ে দিতে পারে। 

বেশি ভাজাভুজি নয়, বরং জল এবং ফলের রস খাওয়ার অভ্যাস করুন। এর থেকে স্কিনের আদ্রতা বজায় থাকে। অবশ্যই ফল খেতে ইচ্ছে হলে সেটাও পারেন। 

রং খেলতে যাওয়ার আগে নারকেল তেল ভাল করে সব জায়গায় মেখে নিন। রং সহজে তোলার এই এক ভাল উপায়। বেশি ঘষে ঘষে রং তোলার থেকে এটিই দারুণ অপশন। 

রং খেলার আগে মেকআপ একদম লাগাবেন না। মুখ যেন একদম পরিষ্কার থাকে তাহলেই নিশ্চিন্ত। অর্গানিক বাড়িতে বানানো রং কিংবা আবির দিয়েই রং খেলুন, বেশি দোকানের ক্যামিকাল রং ব্যবহার করবেন না। 

রং খেলার পরে কীভাবে রং তুলবেন? 

অবশ্যই ক্ষার জাতীয় সাবান থেকে দূরে থাকাই ভাল। অনেকেই কেরোসিন প্রয়োগ করেন সেটিও একদম করবেন না। একটি উবটন ব্যবহার করতে পারেন যেমন, অল্প আটা সঙ্গে গোলাপ জল দুধ মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন, এটি গায়ে মেখে নিন…কিছু সময় পর শুকিয়ে গেলে তুলে ফেলুন, এটি লোমকূপে আটকে থাকা রঙকে দূরে করে। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: How to stay safe in holi here are the tips